২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ষষ্ঠীপূজায় শুরু শারদীয় দুর্গোৎসব

অনলাইন ডেস্ক ॥ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে বাঙালি সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। ‘আনন্দময়ী’ দেবী দুর্গার আগমনী গানে মুখরিত এখন চারদিক।

আজ সোমবার ষষ্ঠী তিথিতে ষষ্ঠীপূজার পর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে মূল দুর্গোৎসবের সূচনা।

মঙ্গলবার মহাসপ্তমীর সকালে চক্ষুদানের মধ্য দিয়ে ‘প্রাণ প্রতিষ্ঠা’ করা হবে ত্রিনয়নী দেবীর প্রতিমায়। বুধবার মহাষ্টমী ও কুমারী পূজা।

বৃহস্পতিবার একই দিন মহানবমী ও বিজয়া দশমীর তিথি পড়লেও শুক্রবার বিজয়া শোভাযাত্রা করে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। একটি বছরের জন্য কৈলাসে দেবালয়ে ফিরে যাবেন ‘দুর্গতিনাশিনী’ দেবী।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণীতে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন। এবার পূজার সরকারি ছুটি ২২ অক্টোবর। ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির তথ্য অনুযায়ী, এ বছর সারা দেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এর মধ্যে রাজধানী ঢাকায় মণ্ডপের সংখ্যা ২২২টি।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসবের। অবশ্য এবার নবমী ও বিজয়া দশমীর তিথি পড়েছে একই দিনে। দুর্গোৎসব চলাকালে পূজা মণ্ডপগুলোতে প্রতিদিনই অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ-আরতি হবে। এছাড়া আলোকসজ্জা, আরতি প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ঢাকার মণ্ডপগুলোতে এবার ৬ হাজারেরও বেশি পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।