২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাগেরহাটে শারদীয়া উৎসব উদ্বোধন করলেন নৌ-পরিবহন মন্ত্রী

বাগেরহাটে শারদীয়া উৎসব উদ্বোধন করলেন নৌ-পরিবহন মন্ত্রী

স্টাফ রির্পোটার, বাগেরহাট॥ বাগেরহাটে বহুমূতির শতাধিক দুর্গামন্ডপ শরদীয়া ঊৎসবে অনন্য বাড়তি উচ্ছাসের সৃষ্টি হয়েছে। ধর্মীয় পার্বনের পাশাপাশি সামাজিক সচেতনতা নিয়ে তৈরী দূর্গাপুজার বিশাল বিশাল মন্ডপ উৎসব নতুন মহিমায় আর্বিভূত হয়েছে। অপরূপ সাজসজ্বা আর আলোর খেলায় তা হয়ে উঠেছে মনমুগ্ধকর। নানা রংয়ের আয়োজনে দেড়/দুই শতাধিক মূর্তি নিয়ে মন্ডপ। সত্য, ত্রেতা, দাপর ও কলি যুগের ধর্মীয় কৃষ্টি-কালচার, পৌরানিক কাহিনী ও পার্বনের ভিন ভিন্নœ দৃশ্যের পাশপাশি সামাজিকভাবে মানুষকে সচেতন করে তোলার আয়োজনে মূর্তি নির্মান করা হয়েছে। পূজা শুরু হয়েছে। ঢাক বাদ্য বাজছে। চলছে আরতী। বাড়ছে মানুষের ভীড়। বৃহৎ এসব মন্ডপ ঘিরে গ্রামীন চারু-কারু, মৃৎ শিল্পের পাশাপাশি হরেক আঙ্গীকে রবাহারী সব পসরা মিলেছে। চলছে দেদার বিকিকিনি।

সোমবার নৌ-পরিবহন মন্ত্রী মুক্তিযোদ্ধা শাজাহান খান আনুষ্টানিকভাবে বাগেরহাটের হাকিমপুরে ৫৩১ মূর্তি নিয়ে প্রতিষ্টিত দুর্গামন্ডপে ষষ্টিপূজার উদ্বোধন করেন। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রানালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্জ এ্যাডঃ মীর শওকাত আলী বাদশা এমপির সভাপতিত্বে অনুষ্টিত এ সভায় আরও বক্তব্য দেন, জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম, পুলিশ সুপার মো: নিজামুল হক মোল্যা, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি শিবপ্রসাদ ঘোষ, জেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি অমিত রায়, আয়োজক দুলাল শিকদার প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বাংেলাদেশ সাম্প্রদায়িক সম্প্রতির অনন্য দৃষ্টান্ত।

বাগেরহাট জেলায় চলতি বছর ৫৮৯-টি দুর্গাপূজার মন্ডপ স্থাপন করা হয়েছে। এরমধ্যে পৌরাণীক বিভিন্ন কাহিনীর পাশাপাশি সামাজিক সচেতনাতা সহ সাম্প্রদায়িক সম্প্রতি সৃষ্টি নিয়ে বহুপ্রতিমার শতাধিক মন্ডপ নির্মান করা হয়েছে। আঙ্গীক এবং বৈচিত্রে যা অসাধারণ। এ নিয়ে শ্রেনী-পেশা, ধর্ম-বর্ন নির্বিশেষে সকল মানুষের মধ্যে কৌতুহল আর উচ্ছাসের সৃষ্টি হয়েছে।

বাগেরহাটের জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম ও পুলিশ সুপার মো: নিজামুল হক মোল্যা জানান, শারদীয়া দুর্গোৎসব উৎযাপনে শান্তি পূর্ণ পরিবেশ উৎযাপনের জন্য সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে।