১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গান্ধী হত্যাকারীর ফাঁসির দিনেই ‘বলিদান দিবস’ পালনের ঘোষণা

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে ফের অস্বস্তিতে ফেলে দিল হিন্দু মহাসভা। মহাত্মা গান্ধীর আততায়ী নাথুরাম গডসের যেদিন ফাঁসি হয়েছিল, সেই ১৫ নবেম্বর দিনটিকে এ বছর সারাদেশে ‘বলিদান দিবস’ হিসেবে পালন করতে চায় হিন্দু মহাসভা। অখিল ভারত হিন্দু মহাসভার সভাপতি চন্দ্র প্রকাশ কৌশিক বলেছেন, গান্ধীর চেয়ে অনেক বেশি দেশপ্রেমী ছিলেন গডসে। আমি নিশ্চিত, বহু ভারতীয়ই সে কথা বিশ্বাস করেন। কেন গান্ধীকে হত্যা করা হয়েছিল, সারাদেশের মানুষ তা উপলব্ধি করতে পারবেন বলিদান দিবসে। খবর আনন্দবাজার অনলাইনের।

৬৬ বছর আগে ১৫ নবেম্বর আম্বালা জেলে ফাঁসি হয়েছিল গডসের। গত বছর হিন্দু মহাসভা তার স্মরণে দেশজুড়ে মন্দির নির্মাণের ঘোষণা দিয়েছিল।

হিন্দু মহাসভার সভাপতি চন্দ্র প্রকাশ আরও জানিয়েছেন, এ বছর ‘বলিদান দিবসে’ জেলায় জেলায় গডসে স্মরণে বৃহত্তর কর্মসূচী নেয়ার নির্দেশ দেয়া হয়েছে সংগঠনের ১২০টি কার্যালয়কে। নাথুরামের ছোট ভাই গোপাল গডসের লেখা ‘গান্ধীবাদ কিঁউ’ বইটির একটি সংক্ষিপ্ত রূপ ওই দিন দেশের সর্বত্র বিলি করা হবে। গান্ধী হত্যাকা-ে অন্যতম অভিযুক্ত ছিলেন গোপাল গডসে। ‘বলিদান দিবসে’ গডসের জীবন নিয়ে স্কুলের ছাত্রছাত্রীদের দিয়ে একটি নাটক অভিনয় করানো হবে। বিচারের সময় গডসে আদালতে কী কী বলেছিলেন, তার কিছুটা অংশও পাঠ করা হবে বিভিন্ন স্মরণ অনুষ্ঠানে।