২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিসভে বার্সিলোনার পরীক্ষা আজ

বরিসভে বার্সিলোনার পরীক্ষা আজ

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে নতুন মৌসুমের শুরুটা মোটেও ভাল হয়নি বার্সিলোনার। এএস রোমার সঙ্গে ১-১ গোলে ড্র করে মিশন শুরুর পর দ্বিতীয় ম্যাচে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে ২-১ গোলের ঘাম ঝরানো জয়। এমন অবস্থায় আজ রাতে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা।

প্রতিপক্ষের মাঠে খেলা বলেই ম্যাচটিকে হাল্কাভাবে নিচ্ছে না কাতালানরা। ‘ই’ গ্রুপের ম্যাচে স্বাগতিক বেলারুশের ক্লাব বাটে বরিসভের মুখোমুখি হচ্ছে বার্সিলোনা। বরিসভ এ্যারানায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। গ্রুপের আরেক ম্যাচে লড়বে জার্মানির বেয়ার লেভারকুসেন ও ইতালির রোমা।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে অবশ্য গ্রুপের শীর্ষেই আছে বার্সিলোনা। ৩ পয়েন্ট করে নিয়ে গোলগড়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে লেভারকুসেন ও বরিসভ। নিজেদের প্রথম ম্যাচে লেভারকুসেনের কাছে বড় ব্যবধানে হারলেও দ্বিতীয় ম্যাচে রোমাকে ৩-২ গোলে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে বেলারুশ চ্যাম্পিয়ন বরিসভ। এ কারণে নিজেদের মাঠে বার্সার বিপক্ষেও ভাল করার স্বপ্ন বুনছে দলটি।

দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি ও অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তাকে ছাড়াই খেলতে হচ্ছে বার্সাকে। এ দু’জনকে ছাড়া সম্প্রতি বেশ ভুগতে হচ্ছে গত মৌসুমে ট্রেবল জয়ীদের। অবশ্য লা লিগার সর্বশেষ ম্যাচে রায়ো ভায়োকানোকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে স্বরূপে ফিরেছে কাতালানরা। ম্যাচটিতে একাই চার গোল করেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। আজকের ম্যাচেও তাই নেইমারের দিকে দৃষ্টি থাকছে সবার।

সম্প্রতি গুঞ্জন রটে, বার্সিলোনা ছেড়ে চলে যেতে পারেন নেইমার। তবে ব্রাজিলিয়ান তারকা তার ভক্ত-সমর্থকদের আশ্বস্ত করেছেন, তিনি কোথাও যাচ্ছেন না। থাকছেন ন্যুক্যাম্পেই। সোমবার এক সাক্ষাতকারে তারকা এই ফরোয়ার্ড জানিয়েছেন, ক্লাবের সঙ্গে নতুন চুক্তি করতে যাচ্ছেন তিনি। দল বদলের গত মৌসুমে নেইমারকে দলে পেতে আগ্রহ দেখায় ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। নেইমারের বাবাও গত সপ্তাহে নিশ্চিত করেন, রেড ডেভিলসরা বার্সিলোনাকে প্রস্তাবও দিয়েছিল। লা লিগায় শনিবার একাই চার গোল করার পর ২৩ বছর বয়সী নেইমার অবশ্য তার ইংল্যান্ডে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেন। বার্সিলোনার সঙ্গে নতুন চুক্তির বিষয়ে তিনি বলেন, চুক্তি নবায়ন হতে চলেছে। আমার আগের চুক্তির মেয়াদ শেষ হতে আরও কিছু বছর বাকি আছে। নেইমার আরও বলেন, নতুন চুক্তিতে আমি স্বাক্ষর করব। সমর্থকরা স্বস্তিতে থাকতে পারে। উল্লেখ্য, আগের চুক্তি অনুযায়ী আরও তিন বছর বার্সিলোনায় থাকার কথা নেইমারের।

আগের ম্যাচে প্রাণভোমরা মেসিকে ছাড়া জয়ের জন্য ঘাম ঝরাতে হয় বার্সাকে। এরপরও খুশি ছিলেন দলটির কোচ লুইস এনরিকে। তিনি বলেছিলেন, কঠিন রাত ছিল এটা। সেরা খেলোয়াড়কে (মেসি) ছাড়া এটা আমাদের দ্বিতীয় ম্যাচ এবং আমাদের দ্বিতীয় জয়। পিছিয়ে পড়েও এই জয়ে শিষ্যদের কৃতিত্ব দিয়ে এনরিকে বলেন, কঠিন পরিস্থিতি ঘুরিয়ে দেয়ার জন্য আমার খেলোয়াড়দের অনেক প্রশংসা প্রাপ্য। এটা ফুটবল। কখনও আপনি বিশ্বাস দিয়ে জিতবেন, কখনও হৃদয় দিয়ে এবং কখনও জিতবেন দারুণ খেলে। এটা পরিষ্কার, দিনটি ছিল বিশ্বাসের। আগের দুই ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে বরিসভকেও সমীহ করছেন এনরিকে। বলেন, এই পর্যায়ে কোন দলকেই খাটো করে দেখার সুযোগ নেই। প্রথম দুই ম্যাচেই প্রতিপক্ষরা আমাদের বেশ ভুগিয়েছে। বরিসভের মাঠেও কাজটা সহজ হবে না। আমাদের সতর্ক থেকেই খেলতে হবে। তবে জয় ছাড়া কোন ভাবনা নেই আমাদের।

আগের ম্যাচটিতেই হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হন বার্সিলোনার অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। যে কারণে আজকের ম্যাচেও খেলা হচ্ছে না তারকা এই মিডফিল্ডারের। ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফিনহার খেলা নিয়েও সংশয় আছে।