২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজও কি লেভানডোস্কি ঝলক!

স্পোর্টস রিপোর্টার ॥ চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে টগবগে বেয়ার্ন মিউনিখের মুখোমুখি হচ্ছে নিস্তেজ আর্সেনাল। ‘এফ’ গ্রুপের ম্যাচটি অনুষ্ঠিত হবে আজ রাতে লন্ডনের বিখ্যাত এমিরেটস স্টেডিয়ামে। গ্রুপের আরেক ম্যাচে লড়বে ক্রোয়েশিয়ার ডায়নামো জাগরেব ও গ্রীসের অলিম্পিয়াকোস।

চলমান আসরে প্রথম দুই ম্যাচেই প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে জার্মান পরাশক্তি বেয়ার্ন। পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে তারা। অন্যদিকে আর্সেনাল প্রথম দুই ম্যাচেই হেরেছে। বাভারিয়ানরা শুধু চ্যাম্পিয়ন্স লীগেই নয়, ঘরোয়া বুন্দেসলিগাতেও অপ্রতিরোধ্য ছন্দে এগিয়ে চলেছে। বুন্দেসলিগার ইতিহাসে প্রথম দল হিসেবে টানা নয় ম্যাচ জয়ের কৃতিত্ব দেখিয়েছে পেপ গার্ডিওলার দল। সেই দলের বিপক্ষে মাঠে নামছে আর্সেনাল। তবে ইপিএলের পারফর্মেন্স আর ঘরের মাঠের সুবিধা নিয়ে আর্সেন ওয়েঙ্গারের দলও প্রথম জয়ের লক্ষ্যে মাঠে নামছে। ম্যাচটি তাই আকর্ষণীয় হতে যাচ্ছে বলে মনে করছেন অনেকে। লন্ডনে মাঠে নামার আগে অবশ্য ইনজুরি নিয়ে দুশ্চিন্তা করতে হচ্ছে বেয়ার্নকে। দলটির ডাচ্ তারকা আরিয়েন রোবেন খেলতে পারছেন না। কিছুদিন আগে ইউরো বাছাই হল্যান্ডের হয়ে খেলতে নেমে ইনজুরি আক্রান্ত হন রোবেন। বিপদে আছে আর্সেনালও। খেলতে পারছেন না দলটির জ্যাক উইলশায়ার, ড্যানি ওয়েলব্যাক আর থমাস রোজিকি। আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার এ তিন তারকাকে মাঠে নামাতে না পারলেও পাচ্ছেন অলিভিয়ের জিরুডকে। প্রথম ম্যাচে লাল কার্ড দেখা জিরুড দ্বিতীয় ম্যাচ খেলতে পারেননি। রোবেন ছাড়াও বেয়ার্নের হয়ে খেলতে পারছেন না মেহদি বেনাশিয়া, বাস্টাবার, সেবাস্টিয়ান রোডে, মারিও গোয়েটজে ও ফ্রাঙ্ক রিবেরি। দুর্দান্ত ফর্মে থাকা লেভানডোস্কি আগের ম্যাচে হ্যাটট্রিক করেন। আজও পোলিশ তারকার চমকের অপেক্ষায় থাকছে বেয়ার্ন। এমিরেটসে আর্সেনালের তরুপের তাস হয়ে উঠতে পারেন এ্যালেক্সিস সানচেজও। ক্লাব ও দেশের হয়ে সবশেষ ছয় ম্যাচে ১০ গোল করেছেন চিলির ফরোয়ার্ড সানচেজ। পোল্যান্ডের ফরোয়ার্ড লেভানডোস্কি চলমান মৌসুমে ক্লাব ও দেশের হয়ে করেছেন ২২ গোল। এর মধ্যে ১৫ গোলই তিনি করেন সবশেষ সাত ম্যাচে। গত শনিবার বুন্দেসলিগায় ওয়েডার ব্রেমেনের বিপক্ষে বেয়ার্নের ১-০ ব্যবধানের জয়েই কেবন গোল পাননি লেভাডোস্কি। তবে পুরো মৌসুমে কখনই টানা দুই ম্যাচ গোলহীন থাকেননি তিনি। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে কতটা অপ্রতিরোধ্য ছন্দে আছেন তিনি। নিজেদের মাঠে ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বশেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ৩-০ গোলে জয় পায় আর্সেনসাল। আর এই ম্যাচে জোড়া গোল করে জয়ের নায়ক বনে যান সানচেজ। বিশ্বকাপ বাছাইপর্বে পেরুর বিপক্ষে চিলির ৪-৩ ব্যবধানের জয়েও জোড়া গোল করেন তিনি। চ্যাম্পিয়ন্স লীগেও ফর্মটা সানচেজ ধরে রাখতে পারবেন বলেই মনে করছেন অনেকে। নকআউট পর্বে জায়গা করে নেয়ার জন্য ম্যাচটি আর্সেনালের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই ম্যাচ থেকে কোন পয়েন্ট না পাওয়া ইংল্যান্ডের দলটি তালিকায় সবার নিচে আছে।

‘জি’ গ্রুপে ইউক্রেনের ক্লাব ডায়ানামো কিয়েভের বিপক্ষে খেলবে ইংলিশ ক্লাব চেলসি। প্রথম ম্যাচে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে পোর্তোর কাছে ২-১ গোলে হার মানে জোশে মরিনহোর দল। আজ তাই জয়ে ফেরার মিশন ইংলিশ চ্যাম্পিয়নদের। তবে ম্যাচে চেলসির হয়ে থাকছেন না দলের এক নম্বর গোলরক্ষক থিবাউট করতোয়া। জোশে মরিনহো তার একাদশে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়া ব্রানিসøাভ ইভানোভিচকেও পাচ্ছেন না। এরপরও অবশ্য জয় পেতে আত্মবিশ্বাসের কথা শুনিয়েছেন তিনি।