১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হচ্ছে সুপার কাপ ও স্বাধীনতা কাপ!

স্পোর্টস রিপোর্টার ॥ বর্ষপঞ্জিতে সময় নেই। কিন্তু তারপরেও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) স্বপ্ন দেখছে এ মৌসুমের সুপার কাপ ও স্বাধীনতা কাপ আয়োজনের! এমনটাই জানিয়েছেন পেশাদার লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। তবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি বাফুফে সভাপতি কাজী মোঃ সালাহদ্দিন। চলতি মৌসুমে স্বাধীনতা কাপ ও সুপার কাপ অনুষ্ঠিত হবে না- কদিন আগেই বাফুফের এমন ঘোষণার পর থেকেই দেশের ফুটবলপাড়ায় সৃষ্টি হয়েছে উত্তেজনার। টুর্নামেন্ট না হওয়ায় বড়সড় আর্থিক ক্ষতির সম্মুখীন হবে ক্লাবগুলো। তাই ফেডারেশনের কার্যক্রম নিয়ে শেখ জামাল ও মোহামেডানের মতো দেশের শীর্ষস্থানীয় ক্লাব কর্মকর্তাদের ক্ষোভও ঝরেছে।

তবে এসব নিয়ে দেশের ফুটবল অঙ্গন যখন রয়েছে সরব, তখন কথা বলতে নারাজ বাফুফে সভাপতি। শনিবার জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে ফুটবল রেফারিজ এ্যাসোসিয়েশনের বার্ষিক সভা শেষে স্বাধীনতা কাপ ও সুপার কাপ আয়োজনের প্রশ্নটি এড়িয়ে যান দেশের ফুটবলের এই কর্তা। কিছুটা উত্তর মিলল ফেডারেশনের পেশাদার লীগ কমিটির চেয়ারম্যান মুর্শেদীর কাছে। ক্লাবগুলোর বিরোধিতার মুখে কিছুটা পিছুটান নিলেন তিনি। এমন অবস্থায় আন্তর্জাতিক ম্যাচ ও ফুটবল ক্যালেন্ডারে যোগ হওয়া শেখ কামাল টুর্নামেন্টের ব্যস্ত সূচীর মাঝে আদৌ কি সম্ভব সুপার কাপ ও স্বাধীনতা কাপ আয়োজন? এমনটাই প্রশ্ন এখন ফুটবল বিশ্লেষকদের।

টেস্টে দলে জাদেজা বাদ হরভজন

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গান্ধী-ম্যান্ডেলা সিরিজের বাকি দুই ওয়ানডে (চতুর্থ ও পঞ্চম) এবং চার ম্যাচ সিরিজের প্রথম দুই টেস্টের জন্য ভারত দল ঘোষণা করা হয়েছে। সোমবার প্রধান নির্বাচক সন্দীপ পাতিলের নেতৃত্বে ১৫ সদস্যের দল বেছে নেয়া হয়। চোটের জন্য বাকি দুই ওয়ানডে থেকে ছিটকে গেলেও টেস্টে রাখা হয়েছে দেশটির ‘নাম্বার ওয়ান’ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। বাদ পড়েছেন অভিজ্ঞ ঘূর্ণি বোলার হরভজন সিং, তার পরিবর্তেই দলে ফিরেছেন রবিন্দ্র জাদেজা। ঘরোয়া ক্রিকেটে দুরন্ত বোলিং করেন এই অলরাউন্ডার। ২০১৪ সালের আগস্টে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে শেষবারের মতো টেস্ট ম্যাচ খেলে খেলেছিলেন জাদেজা। তবে বাঁহাতি স্পিনিং-অলরাউন্ডারের দুই ওয়ানডের দলে জায়গা হয়নি।

অন্যদিকে চোট কাটিয়ে টেস্ট দলে ফিরেছেন বাংলার উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। হ্যামস্ট্রিং চোটের জন্য শ্রীলঙ্কা সফরের শেষ টেস্টে খেলতে পারেননি তিনি। চোট ও এক ম্যাচ নিষেধাজ্ঞার খরা থাকা সত্ত্বেও পেসার ইশান্ত শর্মাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। দিল্লীর হয়ে রঞ্জি ট্রফির ম্যাচে হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে পড়েন তিনি। ঘোষিত দলের বড় চমক অবশ্যই সাদা পোশাকে জাদেজার প্রত্যাবর্তন। চোট পুরোপুরি সেরে না ওঠায় দলে ঠাঁই হয়নি বাংলা পেসার মোহাম্মদ শামির। শেষ দুটি ওয়ানডের দলে একমাত্র পরিবর্তন উমেষ যাদবের পরিবর্তে জায়াগা করে নিয়েছেন শ্রীনাথ অরবিন্দ। হেরে যাওয়া টি২০ সিরিজে ছিলেন তিনি। বাকি দল অপরিবর্তিত।

শেষ দুই ওয়ানডে দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক-উইকেটরক্ষক), হরভজন সিং, স্টুয়ার্ট বিনি, শিখর ধাওয়ান, গুরকিরাত সিং, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার, অমিত মিশ্র, অক্ষর প্যাটেল, অজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, মোহিত শর্মা, রোহিত শর্মা ও শ্রীনাথ অরবিন্দ।

প্রথম দুই টেস্টের দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক) মুরলি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, অমিত মিশ্র, ভুবনেশ্বর কুমার, উমেষ যাদব, লোকেশ রাহুল, স্টুয়ার্ট বিনি, বরুণ এ্যারন ও ইশান্ত শর্মা।

‘হল অব ফেমে’ পন্টিং

স্পোর্টস রিপোর্টার ॥ স্পোর্টস অস্ট্রেলিয়ার (এসএ) পক্ষ থেকে দেশটির সাবেক ক্রিকেট অধিনায়ক রিকি পন্টিংকে ‘হল অব ফেম’ পুরস্কারে ভূষিত করা হয়েছে। আধুনিক ক্রিকেটের অন্যতসেরা ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্যারিয়ারে রয়েছে অনেক অর্জন। ক্যারিয়ারে পাওয়া পুরস্কারের সংখ্যাও কম নয়। ‘হল অব ফেম’ তাতে বাড়তি মাত্রা যোগ করবে। এর মধ্য দিয়ে সাবেক কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান, স্টিভওয়াহ ও শেন ওয়ার্নের পাশে পন্টিংয়ের নাম শোভা পাবে। কেবল ক্রিকেট নয়, প্রতি দুই বছর পর অবসরে যাওয়া যে কোন ইভেন্টের সাবেক অস্ট্রেলীয় ক্রীড়াবিদদের দেয়া হয়ে থাকে। প্রথমশ্রেণীর ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর দুই বছর পরই দারুণ এই অর্জনে নাম লেখালেন পন্টিং।