২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোশাক শ্রমিক বিক্ষোভ সড়ক অবরোধ

  • চট্টগ্রাম ও সাভার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ছাঁটাইয়ের প্রতিবাদে চট্টগ্রাম নগরীর পাহাড়তলী থানার বিটাক মোড় এলাকায় একটি পোশাক কারখানা শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে হাজার খানেক শ্রমিক সড়কে অবস্থান নিলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

পুলিশ ও আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, ‘গাউস ফ্যাশন’ নামের এই পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই হতে পারে এ নিয়ে কিছুদিন ধরেই উৎকণ্ঠা ও উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছিল। সোমবার সকালে কারখানায় গিয়ে ১২৫ শ্রমিক জানতে পারে যে, তাদের চাকরি নেই। এ সময় তারা ছাঁটাইয়ের কারণ জানতে চাইলে কর্মকর্তাদের দুর্ব্যবহারের শিকার হয়। এতে ক্ষোভ সংক্রমিত হয় সাধারণ শ্রমিকদের মধ্যে। তারা সকলেই একযোগে বেরিয়ে এসে সড়কে অবস্থান নেয়। ফলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ দ্রুত ছুটে গিয়ে কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে বোঝাপড়ার চেষ্টা করে। এক পর্যায়ে পরিস্থিতি স্বাভাবিক হয়।

নিজস্ব সংবাদদাতা সাভার থেকে জানান, সোমবার বিকেলে বকেয়া বেতনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার মডেল থানাধীন শিমুলতলা এলাকার ‘জালাল আহম্মেদ নিট কম্পোজিট’ নামের পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করে। জানা গেছে, সেপ্টেম্বর মাসের বকেয়া বেতনের দাবিতে ওই কারখানার চার শতাধিক শ্রমিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এ সময় মহাসড়কে প্রায় ৩০ মিনিট যান চলাচল বন্ধ থাকে। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে ছু্েট আসে। পরে কারখানার মালিকের সাথে আলোচনা সাপেক্ষে বকেয়া বেতন প্রদানের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নিয়ে বাড়ি ফিরে যায়। পরে কর্তৃপক্ষ একদিনের জন্য কারখান সাধারণ ছুটি ঘোষণা করে। অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।