২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিকিৎসাসেবার নামে ভণ্ডামি বিজ্ঞাপন বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার ॥ চিকিৎসাসেবার নামে ভণ্ডামি বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ভেজাল ওষুধ ও চিকিৎসার বিষয়ে কোন ছাড় দেয়া হবে না। সর্বরোগ থেকে মুক্তি দেয়ার প্রতিশ্রুতি দিয়ে অপচিকিৎসার রমরমা ব্যবসা বন্ধ করতে হবে। এ ধরনের চিকিৎসা নিতে গিয়ে আর্থিক ও শারীরিকভাবে ক্ষতির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে হবে। এমন ভ-ামি চিকিৎসা দেশের জনস্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর।

সোমবার রাজধানীর বিয়াম মিলনায়তনে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন। জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, রেলমন্ত্রী মুজিবুল হক, ধর্মসচিব চৌধুরী বাবুল হাসান প্রমুখ।

দেশের স্বাস্থ্য সেক্টরের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবার উন্নয়ন আজ জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত। পোলিওসহ অনেক রোগ থেকে ইতোমধ্যে মুক্ত হয়েছে বাংলাদেশ। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবিষ্কার কমিউনিটি ক্লিনিক প্রকল্প আজ স্বাস্থ্যসেবায় বিশ্বের মডেল হয়ে দাঁড়িয়েছে। ক্লিনিকগুলোতে প্রতিদিন হাজার হাজার মানুষ বিনা টাকায় ওষুধসহ প্রাথমিক চিকিৎসাসেবা পাচ্ছেন। স্বাস্থ্যসেবার অবকাঠামো মজবুত থাকায় বিশ্বের অনেক দেশে প্রাদুর্ভাব হওয়া অনেক মরণব্যাধি বাংলাদেশ প্রবেশ করতে পারছে না।

বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকগুলোর সমালোচনা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, উচ্চ চিকিৎসা ব্যয়ের কারণে বেসরকারী চিকিৎসা প্রতিষ্ঠানে সেবা নিতে পারছে না দেশের দরিদ্র মানুষ। এখনও সাধারণ মানুষের শেষ ভরসা সরকারী হাসপাতাল। সীমিত সম্পদ দিয়ে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে সরকারী হাসপাতালগুলোতে। স্বাস্থ্য সেক্টরের উত্তরোত্তর উন্নয়ন অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, হামদর্দ ওষুধ যেমন সহজলভ্য তেমনি স্বাস্থ্যের জন্য অধিক মাত্রায় সহনীয় এবং পার্শ্বপ্রতিক্রিয়া তুলনামূলক অনেক কম। এ জন্যই বিশ্বব্যাপী হারবাল ওষুধের জনপ্রিয়তা বাড়ছে। হামদর্দ প্রতিনিয়ত গবেষণার মাধ্যমে আধুনিক যন্ত্রপাতি ও উন্নত প্রযুক্তি ব্যবহার করে এ ওষুধকে ডোজেজ ফর্মে উপস্থাপন করছে।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, এটা প্রমাণিত সত্য যে, আধুনিক চিকিৎসায় সব রোগের চিকিৎসা নেই। আধুনিক চিকিৎসা ব্যয়বহুল ও ব্যবস্থাপনার কারণে তা সব মানুষের কাছে পৌঁছানো সম্ভব হয় না। ফলে বিশ্বব্যাপী মানুষ এখন প্রাকৃতিক চিকিৎসার প্রতি ঝুঁকছে।