২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্থনৈতিক উন্নয়নে চাই জবাবদিহিতা-ড.মশিউর রহমান

অর্থনৈতিক উন্নয়নে  চাই জবাবদিহিতা-ড.মশিউর রহমান

অনলাইন রির্পোটার ॥ অর্থনৈতিক উন্নয়নের জন্য জবাবদিহিতা ও নৈতিক শাসন প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

এ ছাড়া উন্নয়নের জন্য তিনি মুক্তবাণিজ্য ও বৈশ্বিক জ্ঞানের ওপরও জোর দিয়েছেন।

হোটেল সোনারগাঁওয়ে সোমবার দ্য ইনস্টিটিউট অব কস্ট এ্যান্ড ম্যানেজমেন্ট এ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএমএবি) আয়োজিত দুই দিনব্যাপী সাউথ এশিয়ান ফেডারেশন অব এ্যাকাউন্ট্যান্টস (সাফা) আন্তর্জাতিক কনফারেন্স-২০১৫ এর সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মশিউর রহমান বলেন, ‘মুক্তবাণিজ্যের যুগে দেশীয় পণ্য চ্যালেঞ্জের মুখে পড়েছে। তবে পণ্যের সরবরাহ, গুণগতমান ও যৌক্তিক মূল্য ঠিক থাকলে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব। এ ছাড়া প্রযুক্তিগত উন্নয়ন, প্রশাসনিক ব্যবস্থাপনা এবং চাহিদা ও সরবরাহ ব্যবস্থাপনার সমন্বয় করতে পারলে এটা আরও সহজতর হবে।’

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সাম্প্রতিক চ্যালেঞ্জ তুলে ধরে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রবন্ধ উপস্থাপন করেন। তাতে তিনি দেশের জিডিপির প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, বিদেশী বিনিয়োগ, পণ্যের আমদানি-রফতানি, ট্যাক্স রেশিও, দারিদ্র্যের হার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

কনফারেন্সে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন- আইসিএমএবি সভাপতি এ এস এম শায়খুল ইসলাম, সিনিয়র বাণিজ্য সচিব হেদায়াতুল্লাহ মামুন, আইসিএমএবি সেক্রেটারি আব্দুর রহমান খান, সাবেক সভাপতি মোহাম্মদ সেলিম প্রমুখ।