২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিপিএল টি২০ তৃতীয় আসর ॥ ‘প্লেয়ার্স বাই চয়েজ’ বৃহস্পতিবার

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল-টি২০) এবার তৃতীয় আসরে ক্রিকেটারদের নিলাম হচ্ছে না এবার। হচ্ছে লটারী। লটারীর পদ্ধতিকে বলা হচ্ছে ‘প্লেয়ার্স বাই চয়েজ’। এ পদ্ধতিতে ক্রিকেটারদের দলে ভেড়ানোর কাজটিও চারদিন এগিয়ে এনে বৃহস্পতিবারই হয়ে যাবে। আইকন ক্রিকেটারদের লটারীও একইদিনে হবে।

মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও বিপিএল গবর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক এমনটিই জানিয়েছেন। বলেছেন, ‘২৬ অক্টোবর বিপিএলের ক্রিকেটারদের “প্লেয়ার্স বাই চয়েজ” হওয়ার কথা ছিল। লটারীর মাধ্যমে দলগুলো যে ক্রিকেটার দলে ভেড়াবে তা এখন ৪দিন এগিয়ে আনা হয়েছে। নবেম্বরের ২ বা ৩ তারিখে জিম্বাবুয়ে চলে আসবে। এজন্য ক্রিকেটারদের অনুশীলনেও যোগ দিতে হবে। একবার জিম্বাবুইয়ে সিরিজের জন্য জাতীয় দলের ক্যাম্পে যোগ দিলে তখন আর বিপিএল শুরুর দুই-একদিন আগে ছাড়া ফ্র্যাঞ্চাইজিরা ক্রিকেটারদের পাবেনা। যদি ২৬ তারিখে হয় লটারী, তাহলে নিজ দলের ক্রিকেটারদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিরা বসার খুব বেশি সুযোগ পাবে না। এমনকি বিজ্ঞাপনী কাজও করতে পারবেনা। আর তাই ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধেই ৪দিন এগিয়ে আনা হয়েছে।’ একইদিন আইকন ক্রিকেটারদের ভাগ্যও নির্ধারণ হবে বলে জানিয়েছেন মল্লিক, ‘আইকন ক্রিকেটারদের লটারীও একইদিনেই হবে।’

বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও ‘প্লেয়ার্স বাই চয়েজে’র তারিখ এগিয়ে আনার বিষয়টি নিশ্চিত করেছেন। বলেছেন, ‘২২ অক্টোবর হবে লটারী। রেডিসনে হবে তা।’ এ নিয়ে দুইবার বিপিএলের তৃতীয় আসরে ক্রিকেটারদের ‘প্লেয়ার্স বাই চয়েজে’র দিন-তারিখ পরিবর্তন করা হল। প্রথমবার ছিল, ৩১ অক্টোবর। দ্বিতীয়বার ছিল, ২৬ অক্টোবর। দুই তারিখই পরিবর্তন করে এবার ২২ অক্টোবর করা হয়েছে।

বিপিএলের খেলা শুরু হবে ২২ নবেম্বর। ২০ নবেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান। অর্থাৎ বিপিএলের তৃতীয় আসরের পর্দা উঠবে ২০ নবেম্বর। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ ডিসেম্বর। ‘প্লেয়ার্স বাই চয়েজে’ ১৯৫ বিদেশি ও ১২২ দেশি ক্রিকেটারের তালিকা এরইমধ্যে দিয়েছে বিসিবি। তা আগেই প্রকাশ করেছে। এরসঙ্গে আরও দেশি-বিদেশি ক্রিকেটার তালিকায় যুক্ত হবে। আরও ১৫ থেকে ২০ জন বিদেশি ক্রিকেটার যুক্ত হবেন। আর দেশি ৮ থেকে ১০ জন ক্রিকেটার যুক্ত হবেন। সেই সঙ্গে অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের ব্যস্ত সূচী থাকায় তাদের নাম তালিকা থেকে সরিয়ে ফেলাও হচ্ছে। বিপিএলে অংশ নেবে ৬টি দল। ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রংপুর ও কুমিল্লা।