২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর শেবাগের

অনলাইন ডেস্ক ॥ গত কাল দুবাই থেকেই জল্পনাটা ছড়িয়েছিল। চব্বিশ ঘণ্টার মধ্যে সেই জল্পনাকে সত্যি প্রমাণ করে গেলেন বিরেন্দর শেবাগ। ভারতের সর্বকালের অন্যতম সেরা টেস্ট আজ নিজের অবসর ঘোষণা করে দিলেন।

আজকের পর থেকে আর কখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে না শেবাগকে। টেস্ট, ওয়ান ডে, টি-টোয়েন্টি কোনওটাই না। এমনকী আইপিএলেও তিনি আর খেলবেন না। আসলে মাস্টার্স চ্যাম্পিয়ন্স লিগ খেলার শর্তই ছিল যে, যে কোনও ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে তবেই তিনি সেখানে যোগ দিতে পারবেন। এমনিতেও দেশের হয়ে শেবাগ শেষ টেস্ট খেলেছেন দু’বছর আগে। ভারতের জার্সিতে তাঁর ভবিষ্যৎ কী, বিসিসিআই কর্তাদের কাছে সোমবার জানতে চেয়েছিলেন শেবাগ। বোর্ডও বলে দেয় যে, অদূর ভবিষ্যতে তাঁকে টিমে ভাবার কোনও সম্ভাবনা নেই। যার পর এ দিন ভারতে ফিরে শেবাগ নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। নিজের সাঁইত্রিশ তম জন্মদিনের দিন।

এবং অবসরের সিদ্ধান্তের পর একটা বার্তাও পাঠিয়ে শেবাগ লিখেছেন, ‘আমার অবসর নিয়ে গত কাল একটু বাড়াবাড়িই হয়ে গেল। সে যা-ই হোক, আমি সব সময় সেটা করে এসেছি, যা আমার নিজের ঠিক মনে হয়েছে,’ লিখে দিয়েছেন তেইশ টেস্ট ও পনেরোটা ওয়ান ডে সেঞ্চুরির মালিক। সঙ্গে আরও যোগ করেছেন, ‘ঈশ্বর সব সময় আমার সঙ্গে ছিলেন। আমি যা করতে চেয়েছিলাম জীবনে তা করতে পেরেছি। মাঠে, জীবনে। তাই নিজের সাঁইত্রিশতম জন্মদিনে সিদ্ধান্ত নিয়ে ফেলি যে, আজই সরে যাব। আন্তর্জাতিক ক্রিকেট আর আইপিএল থেকে। আজকের দিনটায় বাবাকে খুব মনে পড়ছে আমার। যখন আমি ক্রিকেট সবে শুরু করেছিলাম। উনি ছিলেন। মনে হয় ওঁকে গর্বিত করতে পেরেছি আমি। উনি এখন যেখানেই থাকুন, নিশ্চয়ই আমাকে গর্বের চোখেই দেখছেন।’ সূত্র: আনন্দবাজার পত্রিকা