২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওবামার সঙ্গে দেখা করল ‘ঘড়ি বালক’ আহমেদ

যুক্তরাষ্ট্রে ‘ঘড়ি বালক’ নামে পরিচিতি পাওয়া মুসলিম কিশোর আহমেদ মোহম্মদ (১৪) হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাত করেছে। সোমবার হোয়াইট হাউসে বিজ্ঞানীদের সম্মানে অনুষ্ঠিত বার্ষিক ‘এ্যাস্ট্রোনমি নাইট’-এ স্কুলছাত্র আহমেদ প্রেসিডেন্ট ওবামার সঙ্গে সাক্ষাত করেন এবং কথা বলেন। এ সময় ওবামা বলেন, তরুণদের দমন নয় বরং তাদের কাজে উৎসাহিত করা উচিত। কিছুদিন আগে শিক্ষকদের খুশি করার জন্য নিজের তৈরি করা একটি ঘড়ি নিয়ে স্কুলে হাজির হয়েছিল কিশোর আহমেদ মোহাম্মদ। কিন্তু স্কুলে আহমেদের নিয়ে আসা ঘড়িটিকে ‘ঘড়ির ছলে বানানো বোমা’ ভেবে পুলিশকে খবর দেয় টেক্সাস অঙ্গরাজ্যের আর্ভিং শহরের ম্যাকআর্থার হাইস্কুল কর্তৃপক্ষ। পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়। তবে সুদানি বংশোদ্ভূত কিশোর আহমেদকে গ্রেফতার করা হলেও তার বিরুদ্ধে কোন অভিযোগ আনেনি পুলিশ। ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা চলে। নাসার বিজ্ঞানী থেকে শুরু করে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জকারবার্গ এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও এ প্রতিক্রিয়ায় শামিল হয়েছিলেন। খবর এএফপি ও ওয়েবসাইটের।

বেলুচিস্তানে যাত্রীবাহী বাসে বোমায় নিহত ১১

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কোয়েটা শহরে একটি যাত্রীবাহী বাসে বোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত ১১ জন নিহত ও আরও ২২ জন আহত হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় এই শহরটির একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেছেন, বাসটির ছাদে আগে থেকেই বোমা পেতে রাখা হয়েছিল। খবর বিবিসির।

দেশটিতে সহিংসতার ঘটনা যে সময়ে তুলনামূলকভাবে কমে এসেছিল ঠিক এই অবস্থাতেই বাসে বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটল। তবে এখন পর্যন্ত কোন গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। বেলুচিস্তান প্রদেশটি দীর্ঘ সময় ধরেই বিচ্ছিন্নতাবাদী, সাম্প্রদায়িক ও ইসলামপন্থী জঙ্গীদের হামলা-সহিংসতা মোকাবিলা করছে। শিয়া মুসলিম সম্প্রদায়ের শোকের মাসকে কেন্দ্র করে প্রদেশটিতে সতর্কতা জারি রয়েছে। বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গেছে, কোয়েটার কেন্দ্রীয় অঞ্চল থেকে বাসটি দিন শেষে ঘরমুখী শ্রমিকদের বহন করে শহরতলীর উদ্দেশে যাচ্ছিল।

নির্বাচিত সংবাদ