২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজারে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের উর্ধমুখী প্রবণতায় শেষ হয়েছে দেশের উভয় বাজারের লেনদেন। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় ধরনের পতনের পর টানা সূচক বাড়ায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৯ কোটি টাকার। ডিএসইতে আগের দিনের তুলনায় ৩ কোটি বেশি লেনদেন হলেও একই অবস্থানে রয়েছে সিএসইতে। ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির শেয়ার দর।

মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ দশমিক ০১ পয়েন্ট। দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৬৫৭ দশমিক ৬৫ পয়েন্টে। তবে প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে সূচক বেড়েছিল প্রায় ৪৫ পয়েন্ট। কিন্তু এরপর বাজারে বিক্রিয় চাপ বেড়ে গেলে সূচক হারাতে থাকে বাজার। তবে শেষ দিকে এসে বাজার কিছুটা ঘুরে দাঁড়ালে সোমবারের তুলনায় সূচকের বৃদ্ধি দিয়ে শেষ হয় দিনের লেনদেন। লেনদেনে অংশ নেয়া ৩১৯টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১০৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর। এদিকে লেনদেন ৩০০ কোটি টাকার ঘরেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। মঙ্গলবার দিনশেষে লেনদেন হয়েছে ৩৩৯ কোটি ১৬ লাখ টাকা। এ নিয়ে টানা ৩ দিন ৩০০ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে ডিএসইতে।

লেনদেনের শীর্ষে উঠে এসেছে লাফার্জ সুরমা সিমেন্ট। দিনশেষে কোম্পানিটির ২৬ কোটি ৫৬ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলসের লেনদেন হয়েছে ১৪ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা। ১১ কোটি ৫২ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- আমান ফিড, শাহজিবাজার পাওয়ার, গ্রামীণফোন, জাহিন স্পিনিং, ইউনাইটেড পাওয়ার, সিএ্যান্ডএ টেক্সটাইল, এমারল্ড অয়েল। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৪৩.৯৪ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৬৫৮.০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।