২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাভলিউচেঙ্কোভার আরেকটি শিরোপা

পাভলিউচেঙ্কোভার আরেকটি শিরোপা

স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মৌসুমে কোন আসরে চ্যাম্পিয়ন হতে পারেননি। তবে মৌসুমের শেষটা ভালই হলো আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভার। ২৪ বছর বয়সী এ রাশিয়ান তারকা অস্ট্রিয়ার লেডিস লিঞ্জ ওপেনের শিরোপা জয় করেছেন। ফাইনালে তিনি জার্মানির আনা-লিনা ফ্রেডস্যামকে সরাসরি ৬-৪, ৬-৩ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হন। এটি পাভলিউচেঙ্কোভার ক্যারিয়ারের অষ্টম শিরোপা।

দুই বছর আগে উদীয়মান তারকা হিসেবে দারুণ খেলছিলেন পাভলিউচেঙ্কোভা। ধারাবাহিকভাবে ভাল খেলে নিজের র‌্যাঙ্কিং বেশ উঁচুতে নিয়ে গিয়েছিলেন। ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং ১৩ নম্বরে উন্নীত হয়েছিলেন তিনি। তবে এরপর আর এগোতে পারেননি। বরং পিছিয়েছেন। বর্তমানে বিশ্বের ২৯ র‌্যাঙ্কিংধারী খেলোয়াড় তিনি। এ বছর মাত্র একটি ফাইনাল খেলেছিলেন অস্ট্রিয়ার লেডিস লিঞ্জে অংশ নেয়ার আগ পর্যন্ত। গত আগস্টে ওয়াশিংটনের সে ফাইনালে জিততে ব্যর্থ হয়েছিলেন। বছরটা শিরোপা দিয়ে শেষ করার দারুণ সুযোগ আসে লেডিস লিঞ্জে। এ আসরে তিনি ফাইনালে উঠে মৌসুমের প্রথম শিরোপা জিততে মরিয়া ছিলেন। খেলেছেনও পুরো আসরে বেশ দুর্দান্ত। ফাইনালে সেটা অব্যাহত থাকল। প্রতিপক্ষ ফ্রেডস্যামকে কোন পাত্তাই দেননি।

ক্যারিয়ারে এটি নিয়ে ১২ বার ফাইনাল খেললেন পাভলিউচেঙ্কোভা। ফাইনালের রেকর্ডটা তেমন খারাপ না। আটবারই শিরোপা জিতেছেন, রানারআপ হয়েছেন ৪ বার। জয়ের পর এ রাশিয়ান তারকা বলেন, ‘আমার পায়ের অবস্থা তেমন ভাল ছিল না আজ। কিন্তু এটা ফাইনাল, তাই এতকিছু নিয়ে না ভেবে খেলা নিয়েই চিন্তা করা ভাল। সেটাই করেছি।’ ফাইনালে বাঁ পায়ে চওড়া টেপ পেঁচিয়ে খেলতে নেমেছিলেন পাভলিউচেঙ্কোভা। তার প্রতিপক্ষ ফ্রেডস্যাম বিশ্বের ১১৮ নম্বর র‌্যাঙ্কিংধারী। ক্যারিয়ারে প্রথমবারের মতো কোন ফাইনালে নেমেছিলেন এ জার্মান তরুণী। পরাজয়ের পর তিনি বলেন, ‘কোচ সাশা মুয়েলারকে আমার ধন্যবাদ দেয়া উচিত। তিনি আমার খেলার অনেক উন্নতি ঘটিয়েছেন। বিশেষ করে আমার ইনজুরির পর থেকে। বর্তমান অবস্থায় আমি খুশি।’