২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাইন স্টার চ্যাম্পিয়ন

  • সুবিধাবঞ্চিত শিশু-কিশোর ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ মার্সেলের পৃষ্ঠপোষকতায় সোমবার শুরু হয় সুবিধাবঞ্চিত, পথহারা ও অবহেলিত শিশু-কিশোরদের নিয়ে ফুটবল টুর্নামেন্ট। স্পোর্টস লাভারর্স এ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপী এই ফুটবল টুর্নামেন্টের ফাইনাল মঙ্গলবার পল্টন মাঠে অনুষ্ঠিত হয়। পল্টন একাদশকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে নাইন স্টার। নাইন স্টারের হয়ে গোল করেন ভানু ও আলাউদ্দিন। অন্যদিকে পল্টন একাদশের হয়ে একটি গোল শোধ দেন আলামিন।

ফাইনাল শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্সেল ব্র্র্যান্ডের রবিউল হাসান সুমন। আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের প্রশাসক ও টুর্নামেন্টের প্রধান সমন্বয়কারী মোঃ ইয়াহিয়া ও অংশগ্রহণকারী চারদলের অধিনায়ক।

শেষ দুই ওয়ানডে খেলা হচ্ছে না ডুমিনির

স্পোর্টস রিপোর্টার ॥ এবার ভারত সফরটা দারুণ কাটছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের। ইতোমধ্যেই ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে প্রোটিয়ারা। সে কারণে শেষ দুই ওয়ানডে বেশ গুরুত্বপূর্ণ উভয় দলের জন্য। কিন্তু এর আগেই দক্ষিণ আফ্রিকার জন্য দুঃসংবাদ! ইনজুরিতে পড়েছেন মিডলঅর্ডারের স্তম্ভ অলরাউন্ডার জেপি ডুমিনি। রাজকোটে তৃতীয় ওয়ানডের সময় হাতে আঘাত পাওয়ার পর তা ফেটে যায়। ফলে বাকি দুই ওয়ানডে খেলা হবে না এ ক্রিকেটারের। ডুমিনির জায়গায় টপঅর্ডার ব্যাটসম্যান ডিন এলগারকে ভিড়িয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। ডুমিনির সুস্থ হয়ে উঠতে ২/৩ সপ্তাহ সময় লাগবে।

ডুমিনি ইনজুরিতে পড়লেও ভারতেই থেকে চিকিৎসা নেবেন। কারণ দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজমেন্ট চাইছে টেস্ট সিরিজের শুরুতেই তাকে ফিরে পেতে। ৫ নবেম্বর চার টেস্টের সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে। রাজকোটে তৃতীয় ওয়ানডে চলার সময় যখন বোলিং করছিলেন ব্যাটসম্যান বল মারার পর তার কাছেই ফিরে এসেছিল। তা ধরতে গিয়েই আঘাত পান তিনি। যদিও এরপর কিছুক্ষণ মাঠেই ছিলেন, ফিল্ডিংও করেছেন। কিন্তু ম্যাচ শেষে পরীক্ষায় দেখা যায় যতটা ভাবা হয়েছিল তারচেয়ে মারাত্মক আঘাতটা। চিকিৎসকরা জানান, ওয়ানডে সিরিজে আর খেলা হবে না ডুমিনির। এটি প্রোটিয়াদের জন্য বড় ধরনের আঘাত। কারণ পঞ্চম বোলার হিসেবে এবং ব্যাট হাতে মিডলঅর্ডারে ডুমিনির ওপর বেশ নির্ভরশীল সফরকারীরা। যদিও দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজমেন্ট আশা করছে এলগার ভালভাবেই ডুমিনির অভাব পূরণ করতে সক্ষম হবেন।

নির্ধারিত সময়েই ফিফা নির্বাচন

স্পোর্টস রিপোর্টার ॥ নানা কারণে শঙ্কা ছিল। তবে সব শঙ্কা দূর করেছে ফিফার কার্যনির্বাহী কমিটি। মঙ্গলবার সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দফতরে জরুরী বৈঠকে ফিফা জানিয়ে দিয়েছে, নির্ধারিত সময়েই হবে আগামী ফিফা নির্বাচন। অর্থাৎ পূর্বঘোষিত ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি ফিফা সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনের মধ্য দিয়ে সেপ ব্লাটারের উত্তরসূরি বেছে নেয়া হবে। ফিফার কার্যনির্বাহী কমিটি বিভিন্ন বিষয় নিয়ে জরুরী বৈঠক করে। সেখানে বিশেষ কংগ্রেসের মাধ্যমে নির্বাচনের আগের তারিখ ঠিক রাখাসহ নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে অন্যতম ফিফার সভাপতি নির্বাচনের বয়সসীমা। এ বিষয়ে খসড়া নীতি প্রণয়ন করা হয়েছে। পরবর্তীতে বিষয়টি চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।