২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৩ ফুটবলারের তালিকা

  • ফিফা ব্যালন ডি’অর;###;সর্বোচ্চ ছয় বার্সিলোনার, পাঁচজন করে রিয়াল মাদ্রিদ ও বেয়ার্ন মিউনিখের

স্পোর্টস রিপোর্টার ॥ এবারও কি লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একজন? না অন্য কেউ। সব কৌতূহলের অবসান ঘটবে আগামী জানুয়ারিতে। এর আগে ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচনের জন্য ২৩ জনের তালিকা প্রকাশ করেছে ফিফা। মঙ্গলবার ঘোষিত তালিকায় রোনাল্ডো-মেসি ছাড়াও আছেন প্রত্যাশিত সবাই।

রিয়াল মাদ্রিদের হয়ে রেকর্ড সর্বোচ্চ ৩২৪ গোল করা রোনাল্ডোর সামনে এবার টানা তৃতীয়বারের মতো ফিফা বর্ষসেরা হওয়ার হাতছানি। তবে বরাবরের মতো এবারও তাকে পড়তে হচ্ছে মেসির চ্যালেঞ্জের সামনে। গত মৌসুমে বার্সার ট্রেবল জয়ে সবচেয়ে বড় অবদান ছিল মেসিরই। আর্জেন্টিনার অধিনায়কের এবার পঞ্চমবারের মতো এই পুরস্কার জয়ের জোরালো সম্ভাবনা আছে। ২৩ জনের তালিকায় বার্সিলোনার খেলোয়াড়ই সবচেয়ে বেশি, ছয়জন। মেসি, নেইমার ও সুয়ারেজ ছাড়া ন্যুক্যাম্প থেকে বর্ষসেরার লড়াইয়ে আছেন আন্দ্রেস ইনিয়েস্তা, জ্যাভিয়ের মাশ্চেরানো ও ইভান রাকিতিচ। বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল থেকে তালিকায় জায়গা করে নিয়েছেন পাঁচজন। রোনাল্ডো ছাড়া বাকিরা হলেন গ্যারেথ বেল, করিম বেনজেমা, জেমস রড্রিগুয়েজ ও টনি ক্রুস। জার্মান চ্যাম্পিয়ন বেয়ার্ন মিউনিখেরও পাঁচজন জায়গা পেয়েছেন। এরা হলেন- রবার্ট লেভানডোস্কি, টমাস মুলার, আরিয়েন রোবেন, আর্টুরো ভিদাল ও গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের। ভিদাল ছাড়া কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি থেকে আছেন আরেকজন, আলেক্সি সানচেজ। ইউরোপীয় আর লাতিন আমেরিকান ছাড়া মাত্র একজনই ঠাঁই পেয়েছেন ২৩ জনের তালিকায়। ম্যানচেস্টার সিটির ইয়াইয়া তোরে। আইভরি কোস্টের এই মিডফিল্ডার গত চারবারের আফ্রিকান বর্ষসেরা ফুটবলার।

আগামী ৩ নবেম্বর তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে ফিফা। ১১ জানুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। সেরা কোচ হিসেবে মনোনীত ১০ জনের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

এর আগে ২০১৫ সালের ফিফা ব্যালন ডি’অরের জন্য ৫৯ জনের প্রাথমিক তালিকা ঘোষণা করা হয়েছিল। সেখান থেকে কাটছাঁট করে তালিকাটা ২৩ জনে নামিয়ে আনা হয়েছে। ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ফিফার ২০৯ সদস্য দেশের জাতীয় দলের অধিনায়ক, কোচ ও একজন ক্রীড়া সাংবাদিকের ভোট দিয়ে থাকেন। ফিফা ফুটবল কমিটির সদস্যবৃন্দ এবং ফ্রান্স ফুটবলের একটি বিশেষজ্ঞ দল যৌথভাবে ২৩ পুরুষ খেলোয়াড়ের একটি সংক্ষিপ্ত তালিকা করেন। সেখান থেকে ভোটাররা তাদের শীর্ষ তিনজনকে বাছাই করে ভোট দেন। প্রত্যেক ফিফা সদস্য রাষ্ট্র থেকে তিনজন ভোটার থাকবেন। একজন সাংবাদিক, জাতীয় পুরুষ দলের কোচ ও অধিনায়ক। প্রত্যেক ভোটার নিজের প্রথম (৫ পয়েন্ট), দ্বিতীয় (৩ পয়েন্ট) ও তৃতীয় (১ পয়েন্ট) পছন্দের খেলেয়াড়কে ভোট দেন। তাদের ভোট জনসমক্ষে প্রকাশ করা হয়। এরপর প্রকাশ করা হয় তিনজনের সংক্ষিপ্ত তালিকা। যেখান থেকে সেরাদের নাম ঘোষণা করা হয়।