১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রংপুরে ২ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ভুট্টা বীজ জব্দ ॥ গ্রেফতার তিন

স্টাফ রিপোর্টার, রংপুর ॥ প্রায় ২ কোটি টাকার মেয়াদোত্তীর্ণ ভুট্টা বীজ জব্দ এবং দুটি গোডাউন সিলগালা করে দিয়েছে র‌্যাব-ম্যাজিস্ট্রেটের একটি ভ্রাম্যমাণ আদালত। এ ঘটনায় জড়িত অভিযোগে র‌্যাব ওই কোম্পানির সহকারী ব্যবস্থাপকসহ তিনজনকে আটক করেছে। মঙ্গলবার বিকেলে নগরীর খাসবাগ এলাকায় ঘটে এ ঘটনা।

জানা গেছে, সিপিসি সিড লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের নামে দুটি গোডাউনে প্রায় দুই হাজার মেট্রিক টন ভুট্টা বীজের প্যাকেটে মেয়াদের তারিখ চলতি বছরের অক্টোবরের তুলে ফেলে নতুন করে ২০১৬ সালের ডিসেম্বর এবং প্রতি প্যাকেটের মূল্য ৭৫০ টাকার স্থলে ৯০০ টাকার সিল মারা হচ্ছিল। র‌্যাব গোপনে সংবাদটি জানতে পেরে বিকেলে সেখানে অভিযান চালায়। এ সময় ওই কোম্পানির মালিক পালিয়ে যায়। পরে র‌্যাব সহকারী ব্যবস্থাপক মানিক মিয়া, শ্রমিক আব্দুল মতিন এবং জমির মালিকের তদারককারী সামসুল হককে আটক করে। র‌্যাব ১৩-এর কোম্পানি কমান্ডার মেজর এম আশরাফ আলী জানান, জব্দকৃত মালের পরিমাণ প্রায় দুই হাজার মেট্রিক টন এবং এর আনুমানিক মূল্য প্রায় ২ কোটি টাকা। অন্যদিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রংপুর সদরের ইউএনও জিয়াউর রহমান জানান, এসব মালামালের গণনা ও মূল্য নির্ধারণ শেষে আটককৃতদের রায় দেয়া হবে।

আদিবাসীদের সাফল্য

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর, ২০ অক্টোবর ॥ উত্তরাঞ্চলে ২৭টি আদিবাসী জাতিসত্তার বাস। এরা হলো সাঁওতাল, উরাও, মু-া, মালো, মাহাতো, তুরী, মাহালী, কর্মকার, মুশহর, ভূঁইমালী, কোড়া, ভুঞ্জাল, রাজোয়াড়, তেলী, বাগদি, সিং, কোলকামার ইত্যাদি। জনসংখ্যার দিক থেকে বৃহত্তর দিনাজপুরে বেশি সংখ্যক আদিবাসীর বাস। এই সংখ্যা ৫ লাখের ওপর। নানা প্রতিকূল অবস্থায় জীবন-সংগ্রামে লিপ্ত আদিবাসীরা এখন ঘুরে দাঁড়িয়েছে।

মৃৎশিল্পী সম্মেলন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রতিমা তৈরির পালদের নিয়ে নগরীতে মঙ্গলবার সপ্তম মৃৎশিল্পী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শেষে মৃৎশিল্পীদের সম্মাননা প্রদান করা হয়। বেলা সাড়ে ১১টায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে এই অন্ষ্ঠুানের সূচনা হয়। অশ্বিনী কুমার টাউন হলে বীর মুক্তিযোদ্ধা আক্কাস হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন প্রফেসর নিসার হোসেন।