২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে দুটি প্রস্তাব সরকারী ক্রয়ের মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের স্যাটেলাইট সিস্টেম ক্রয়সহ দু’টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার সচিবালয়ে বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। ওই বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট সিস্টেম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। টার্ন-কি পদ্ধতিতে এটি কিনতে ব্যয় হবে ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা। আর এ কাজ করবে ফ্রান্সের প্রতিষ্ঠান থেলাস এলিনিয়া স্পেস। এক প্রশ্নের জবাবে তিনি জানান, স্যাটেলাইট সিস্টেম ক্রয়ের বিষয়টি এ প্রকল্পের মূল কাজ। এর আগে এ প্রকল্পের দু’টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। একটি সøট ক্রয় ও অপরটি পরামর্শক নিয়োগ।

তিনি আরও জানান, মোহাম্মদপুর ‘এফ’ ব্ল-কে সীমিত আয়ের লোকদের নিকট বিক্রির জন্য ১ হাজার ২০টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় ১৬ তলা বিশিষ্ট দু’টি ভবন (৭ ও ৮) নির্মাণ কাজের দ্বিতীয় ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ৭ নম্বর ভবনের দ্বিতীয় ভেরিয়েশন প্রস্তাব বাবদ ব্যয় বেড়েছে ৯৯ লাখ ১২ হাজার টাকা। আর ব্যয় বৃদ্ধির ফলে মোট ব্যয় দাঁড়িয়েছে ১৮ কোটি ১৮ লাখ টাকা। অন্যদিকে, ৮ নম্বর ভবনের দ্বিতীয় ভেরিয়েশনের ব্যয় বেড়েছে ৯৮ লাখ ৭৩ হাজার টাকা। এতে মোট ব্যয় বেড়েছে ১৮ কোটি ১৯ লাখ টাকা।