২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাঙালীদের দাবিয়ে রাখা যায়নি, যাবে না ॥ জয়

বিডিনিউজ ॥ প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাঙালী এক হয়ে এগোলে তাদের দাবিয়ে রাখার চেষ্টা অতীতেও সফল হয়নি, ভবিষ্যতেও হবে না। ষড়যন্ত্র মোকাবেলা করে কীভাবে দেশকে এগিয়ে নিতে হয়, তাও আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার জানে বলে মন্তব্য করেছেন তিনি। মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে তরুণদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে আসেন প্রধানমন্ত্রীপুত্র জয়।

‘লেটস টক’ শিরোনামের এই অনুষ্ঠানে তরুণরা নানা বিষয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন; জয়ের সামনে রাখেন নানা প্রশ্ন। কোন প্রশ্ন এড়িয়ে না গিয়ে স্বভাবসুলভ ভঙ্গিতে জবাবও দেন তিনি, মেটানোর চেষ্টা করেন তরুণদের প্রশ্নক্ষুধা।

সরকারের অর্জনের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিষয়ে এক তরুণের প্রশ্নের জবাবে জয় বলেন, হ্যাঁ, ষড়যন্ত্র আছে, ষড়যন্ত্র চলছে। একাত্তরের আগে থেকে ষড়যন্ত্র ছিল। ২০০৮ এর পর থেকেও ষড়যন্ত্র চলছে। একের পর এক চেষ্টা চলছে।

তিনি বলেন, অনেকেই আছে শুধু দেশেই না, বিদেশেও। তারা চায় না যে বাংলাদেশ নিজের পায়ে দাঁড়িয়ে নিজের মতো চলুক। অনেক দেশ আছে, তারা চায় যে বাংলাদেশ তাদের হুকুমমতো চলুক। অনেক দেশ চায়, আমরা যেমন অসাম্প্রদায়িক দেশ; সেরকম যেন না থাকি। ষড়যন্ত্র মোকাবিলা করতে বাংলাদেশের মানুষ বিশেষ করে তরুণদের সচেতন হওয়ারও আহ্বান জানান জয়।

পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকের অর্থায়ন না হওয়ার পেছনে বাংলাদেশের একজন ‘মহান’ ব্যক্তির ষড়যন্ত্র ছিল বলে দাবি করেন তিনি, তবে তার পরিচয় প্রকাশ করেননি।

সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত প্রায় দুই ঘণ্টার এই অনুষ্ঠানে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ (এমডিজি), জাতিসংঘের নেয়া নতুন লক্ষ্যমাত্রা এসডিজি পূরণের প্রস্তুতি, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি নিয়েও কথা বলেন জয়।