২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছয় দফা দাবিতে সমাবেশ করবে প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন

স্টাফ রিপোর্টার ॥ অষ্টম বেতন কাঠামোতে একাদশ গ্রেডে বেতনসহ ছয় দফা দাবিতে আগামী ১ নবেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জেলা ও বিভাগীয় পর্যায়ে শিক্ষক সমাবেশ করার ঘোষণা দিয়েছে প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন। এ ছাড়া আগামী ২৪ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে সহকারী শিক্ষক মহাসমাবেশ করবে সংগঠনটি। জাতীয় প্রেসক্লাবে মঙ্গলবার সকালে প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটি এসব কর্মসূচীর ঘোষণা দেয়।

সংগঠনের পক্ষ থেকে আবদুল বাতেন লিখিত বক্তব্য তুলে ধরে বলেন, সারা দেশে প্রায় ৩ লাখ ৫০ হাজার প্রাথমিক সহকারী শিক্ষক শিক্ষার গুণগত মান উন্নয়নে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। মাত্র ১৫ ভাগ সহকারী শিক্ষক চাকরি জীবনে একবার পদোন্নতি পান। ২০০৯ সাল থেকে পদোন্নতি আমলাতান্ত্রিক জটিলতায় পড়ে বন্ধ রয়েছে।

সংবাদ সম্মেলনে বিভিন্ন লিখিত দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে বর্তমান জাতীয় বেতন স্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে নির্ধারণ করা, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে মহাপরিচালক পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ দেয়া এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক নির্ধারণ করা।

এ ছাড়া জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা ও সব প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত চালু করা এবং টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা ও নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান রাখার দাবি জানায় প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মোঃ জাহিদুর রহমান বিশ্বাস, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ফোরামের সভাপতি মোঃ জসিম উদ্দিন সরকার, বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরিন সুলতানা ও বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমিন প্রমুখ।