২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই ব্যাংকের ৫ পরিচালককে পদ ছাড়তে হচ্ছে

দুই ব্যাংকের ৫ পরিচালককে পদ ছাড়তে হচ্ছে

অনলাইন রির্পোটার ॥ দ্য সিটি ব্যাংক লিমিটেড ও দ্য মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এর পাঁচ পরিচালককে ব্যাংক ও অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের যে কোনো একটি পদ ছাড়তে হচ্ছে । এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রতিষ্ঠান দুটির চেয়ারম্যানের কাছে শীঘ্রই চিঠি দেবে বাংলাদেশ।

দ্য সিটি ব্যাংক লিমিটেড এর পরিচালনা পর্ষদ চেয়ারম্যান রুবেল আজিজ, সদস্য আজিজ আল কায়সার, হোসেন মেহমুদ ও হোসেন খালেদ এবং দ্য মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের ভাইস-চেয়ারম্যান শহিদুল আহসানকে পদ ছাড়তে চিঠি দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রুবেল আজিজ দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর চেয়ারম্যান। এছাড়াও তিনি আইডিএলসিতে দ্য সিটি ব্যাংক মনোনীত এবং জিএফসি ফাইন্যান্স লিমিটেড’ এর পরিচালক পদে রয়েছেন।

দ্য সিটি ব্যাংক লিমিটেড ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর অপর চার পরিচালক হলেন- আজিজ আল কায়সার, মেহেরুন হক, হোসেন মেহমুদ ও হোসেন খালেদ।

এদের মধ্যে হোসেন খালেদ ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ও বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান। আর শহিদুল আহসান একই সঙ্গে মার্কেন্টাইল ব্যাংকের ভাইস চেয়ারম্যান ও আইডিএলসি ফাইন্যান্সে মার্কেন্টাইল ব্যাংক মনোনীত পরিচালক।

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ (সংশোধিত ২০১৩) এর ২৩(১) (ক) উপধারা অনুযায়ী, দেশে কার্যরত কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকা ব্যক্তি অন্য কোন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না। কিন্তু বিদ্যমান আইন লঙ্ঘন করে তারা একাধিক প্রতিষ্ঠানের পদে রয়েছেন।

বিষয়টি দৃষ্টি গোচর হওয়ায় চলতি বছরের ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ ১৫ দিনের মধ্যে এই ছয় পরিচালককে যে কোনো একটি পদ থেকে পদত্যাগ করতে কোম্পানি সচিব বরাবর চিঠি দেয়।