১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘বিদেশিদের শঙ্কা অনুমানের ভিত্তিতে’

অনলাইন রিপোর্টার ॥ হামলার শঙ্কা প্রকাশ করে নাগরিকদের বাংলাদেশে চলাফেরায় সতর্ক করলেও তার পেছনে সুনির্দিষ্ট কোনো কারণ বিদেশিরা দেখাতে পারেননি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বুধবার নিজের কার্যালয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের একথা জানান।

মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সাংবাদিকদের বলেন, বিদেশিদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের নেওয়া পদক্ষেপে যুক্তরাষ্ট্র সন্তুষ্ট হলেও এখনও শঙ্কামুক্ত নন।

বাংলাদেশে চলাফেরায় পশ্চিমা দেশগুলোর সতর্কতা জারির মধ্যে গত মাসের শেষে এবং এই মাসের শুরুতে ঢাকা ও রংপুরে এক জাপানি ও এক ইতালি নাগরিক খুন হন।

এরপর আরও হামলার শঙ্কা প্রকাশ করে কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্র তাদের সতর্কতা নবায়ন করে।

মন্ত্রীর সঙ্গে প্রায় দেড় ঘণ্টা কথা বলে বেরিয়ে বার্নিকাট বলেন, বাংলাদেশে বিদেশিদের ওপর আরও হামলা হতে পারে বলে ‘সুনির্দিষ্ট তথ্য’ থাকার কারণেই দূতাবাসের পক্ষ থেকে তার দেশের নাগরিকদের সতর্ক করা হয়েছে।

এরপর মন্ত্রীর কাছে সাংবাদিক প্রশ্ন করলে তিনি বলেন, আমরা তো তাকে স্পেসিফিক্যালি জিজ্ঞাসা করেছি। স্পেসিফিক্যালি যদি কিছু না বলতে পারে, তাহলে এটা ভাসাভাসা থেকে যায়। অনুমানভিত্তিক কথা হয়ে যায়। সেই অনুমানভিত্তিক কথাই এটা হয়েছে।

বাংলাদেশের গোয়েন্দাদের কাছেও বিদেশিদের উপর হামলা হতে পারে বলে কোনো তথ্য নেই বলে জানান তিনি।

সর্তকতা তুলে নিতে বিদেশিদের কোনো অনুরোধ করেছেন কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা বলব কেন? আমাদের কাজ আমরা করছি। তারা যদি এলার্ট দেন, সেটা তাদের ব্যাপার।

তিনি বলেন, এখানে এই চারজন (রাষ্ট্রদূত) কোনো রকম নিরাপত্তাহীনতার কথা বলেনি। তারা কোনো রকম সাজেশন দিতে পারেনি যে এই জায়গাটায় এটা করুন। আমরা তাদের বলেছি তোমাদের স্কুল, যাতায়াত পথ, মার্কেট সবগুলোয় নিরাপত্তা দিয়েছি। আর কী তোমাদের জন্য করতে হবে?

তারা কিন্তু কিছুই আমাদের বলেনি। শুধু এটুকু বলেছে, এটা (নিরাপত্তা ব্যবস্থা) কনটিনিউ থাকবে কি থাকবে না? আমরা জানিয়ে দিয়েছি, ‘ইট উইল কনটিনিউ’।

দুই বিদেশি হত্যাকাণ্ডে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএসের সম্পৃক্ততার দাবি উঠলেও তা নাকচ করে সরকার। কারণ উদ্ঘাটন না হলেও পুলিশ বলছে, এর সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতা নেই।

জঙ্গিরা না হলে কারা এই খুন করেছে- প্রশ্ন করা হলে আসাদুজ্জামান কামাল বলেন, খুব বেশি দিন হয়নি কিন্তু। পাবেন, আমরা জানিয়ে দিব। আমরা আশাবাদী, খুব শিগগিরই জানিয়ে দিব।

এই আশাবাদ কতটা ভরসা রাখার মতো- সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, আমার খুব কনফিডেন্ট। কনফিডেন্টলি বলছি, শিগগিরই জানিয়ে দিব।

দুই বিদেশি খুনের কারণ উদ্ঘাটনের ‘কাছাকাছি’ গোয়েন্দারা পৌঁছে গেছেন বলেও জানান মন্ত্রী।