২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিপিন্সে বন্দুকধারীর গুলিতে দুই চীনা কূটনীতিক নিহত

  • কনসাল জেনারেল আহত

জনকণ্ঠ ডেস্ক ॥ ফিলিপিন্সের মধ্যাঞ্চলের সেবু নগরীতে এক নারী বন্দুকধারীর গুলিতে দুই চীনা কূটনীতিক নিহত এবং একজন আহত হয়েছেন। আহত কূটনীতিক সেবুর চীনা কনস্যুলেটের কনসাল জেনারেল হিসেবে কাজ করছিলেন। নিহতরা হলেন ডেপুটি কনসাল সুন শান এবং অপরজন অর্থ কর্মকর্তা হুই লি। বুধবার দুপুর দেড়টার দিকে শহরটির এক জনপ্রিয় রেস্তরাঁয় খাবার গ্রহণের সময় এই ঘটনা ঘটে। এ ঘটনার পর দুই চীনা নাগরিককে আটক করেছে ফিলিপিন্সের পুলিশ। তবে আহত কনসাল জেনারেল শন রংহুয়ার অবস্থা আশঙ্কাজনক নয়। বর্তমানে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে তাকে। খবর এএফপি, বিবিসি ও আলজাজিরা অনলাইনের।

দেশটির পুলিশ প্রধান প্রুডেনকো বানাস বলেন, আমরা এই হত্যাকা-ের কারণ খুঁজে বের করার চেষ্টা করছি। আমাদের সন্দেহ আটক চীনা নারী এই ঘটনা ঘটিয়েছে। আটক মহিলা ইংরেজী বলতে পারেন না। তাই দোভাষীকে সঙ্গে নিয়ে ওই নারীর সঙ্গে কথা বলে মূল ঘটনা জানা যাবে। পুলিশ মুখপাত্র ইলবেন মায়োর বলেন, ওই নারী বন্দুকধারীও চীনা কনস্যুলেট অফিসে কাজ করতেন। ঘটনাস্থল থেকে একটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

ওই রেস্তরাঁয় কর্মরত এক কর্মচারী বলেন, রেস্তরাঁর এক প্রাইভেট রুমে অন্তত নয়জন লোক মিলে একজনের জন্মদিন পালন করছিলেন ঠিক এ সময় গুলির শব্দ শুনতে পাই। রেস্তরাঁর ক্যাশিয়ার বলেন, আমি বাইরে কাজ করার সময় একটি জন্মদিন পার্টির আয়োজন বিষয়ে জানতে পারি। ঠিক তারপরই কয়েকটি গুলির শব্দ এলো। তিনি বলেন, আমি জানতাম কনসাল জেনারেলের জন্মদিন পালনের জন্য রুমটি ভাড়া নেয়া হয়েছিল। তারা প্রচুর খাবারের অর্ডার দিয়েছিল। তারা টুনা মাছ, চিংড়ি এবং শূকরের মাংসের রোস্ট অর্ডার দিয়েছিল। কিন্তু অর্ডারের তালিকায় কোন তরল খাবার ছিল না। তবে এ ঘটনায় তাৎক্ষণিক কোন মন্তব্য করতে রাজি হয়নি ম্যানিলার চীনা দূতাবাস। দূতাবাস মুখপাত্র বলেছেন, এ বিষয়ে আমরা আপাতত মন্তব্য করতে চাই না। বিষয়টি নিয়ে আমরা তদন্ত করে দেখছি। কোন নতুন তথ্য পেলে তা আমরা প্রকাশ করব। আবার বিষয়টি নিয়ে ফিলিপিন্স পররাষ্ট্র মন্ত্রণালয়ও কোন মন্তব্য করেনি।