১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যে কোন হুমকির জবাব দিতে প্রস্তুত রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মঙ্গলবার বলেছেন যে, মস্কো যে কোন হুমকিই প্রতিহত করতে পারে, সিরিয়ায় তার দেশের হস্তক্ষেপ সেটিই প্রমাণ করেছে। ক্রেমলিন যখন বিশ্বে নিজের শক্তি দেখাচ্ছে, তখন পুতিন এ কথা ঘোষণা করলেন। এদিকে, সিরিয়ার লাতাকিয়া প্রদেশে রুশ বিমান হামলায় একটি বিদ্রোহী দলের কমান্ডার ও অন্য চার যোদ্ধা নিহত হয়েছেন। এ দলটি প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিদেশী শত্রুদের কাছ থেকে অস্ত্র সহায়তা পেয়ে থাকে।

দলের এক মুখপাত্র এ কথা বলেন। পুতিন বলেন যে, ওই অভিযান নিশ্চিত করেছে যে, রাশিয়া এর প্রতি যে কোন সন্ত্রাসী বা অন্য কোন হুমকির যথেষ্ট ও কার্যকর জবাব দিতে প্রস্তুত রয়েছে। তিনি মঙ্গলবার ক্রেমলিনে সামরিক ও গোয়েন্দা কমান্ডারদের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন। মস্কো বলছে যে, সে ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় বোমা বর্ষণ শুরু করার পর প্রায় ৫০০ ‘সন্ত্রাসী’ লক্ষ্যস্থলে আঘাত এনেছে। দীর্ঘদিনের রুশ মিত্র প্রেসিডেন্ট আসাদের সৈন্যদের স্থল অভিযানে সমর্থন যোগাতে বিমান অভিযান চালানো হচ্ছে। এদিকে যুক্তরাষ্ট্র আসাদের বিরুদ্ধে লড়াইরত আরও মধ্যপন্থী বিদ্রোহী দলগুলোর ওপরই মূলত হামলা চালানোর দায়ে রাশিয়াকে অভিযুক্ত করেছে। যুক্তরাষ্ট্র পশ্চিমা ও মধ্যপ্রাচীয় অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সমন্বয় রেখে এক পৃথক বোমা অভিযান চালিয়ে যাচ্ছে। রাশিয়া ইউক্রেন সঙ্কটকে কেন্দ্র করে পাশ্চাত্যের সঙ্গে এক ব্যাপকতর বিরোধে জড়িত রয়েছে। -ইয়াহু নিউজ

ন্যাটোর সবচেয়ে বড় সামরিক মহড়া

এক দশকেরও বেশি সময়ের মধ্যে গত সোমবার থেকে ভূমধ্যসাগরের কেন্দ্রস্থলে সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে ন্যাটো ও এর মিত্রদেশগুলো। বাল্টিক অঞ্চল থেকে সিরিয়ায় রাশিয়ার ক্রমবর্ধমান সামরিক উপস্থিতির হুমকির মুখে ন্যাটো সামরিক শক্তি প্রদর্শনের এ মহড়া দিচ্ছে। খবর ওয়েবসাইটের।

মহড়ায় অংশ নিয়েছে অন্তত ৩৬ হাজার সেনা, যুদ্ধজাহাজ এবং বিমান।