২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদেশের চেয়ে দেশে বিনিয়োগে লাভ বেশি ॥ ফরাসউদ্দিন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সাবেক গবর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন,দবিদেশে বিনিয়োগের চেয়ে দেশে বিনিয়োগ করে বেশি লাভবান হবেন। আমরা খাদ্যে স্বনির্ভর হয়েছি। এখন বস্ত্রে স্বয়ংসম্পূর্ণ হতে হবে। এ জন্য প্রচুর বিনিয়োগ করতে হবে। উদ্যোক্তারা সরকারের কাছে বিনিয়োগ পরিবেশের জন্য দাবি-দাওয়া করতে পারেন। বুধবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত পলিসি গাইডলাইন ফর ওভারসিজ ইনভেস্টমেন্টস বাই বাংলাদেশী এন্টারপ্রিনিওরস শীর্ষক এক সেমিনারে এ সব কথা বলেন সাবেক এ গবর্নর।

ফরাসউদ্দিন বলেন, আমাদের অর্থনীতিতে সেবা খাতের অবদান বেড়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর আমলে দেশের অর্থনীতিতে কৃষির অবদান ছিল ৫৩ ভাগ। সেটা এখন ১৮ শতাংশে নেমে এসেছে। আদর্শ অর্থনীতির নিয়ম হচ্ছে কৃষির অবদান কমে গেলে ম্যানুফ্যাকচারিং বাড়াতে হবে। আমাদেরে দেশে তা না হয়ে সেবা খাতের অবদান বেড়েছে। এটি ঠিক হয়নি। তাই আমাদের উদ্যোক্তাদের উচিত ম্যানুফ্যাকচারিং খাতে বিনিয়োগ বাড়ানো। এ জন্য শিল্প-কারখানায় ৫০ ভাগ বেশি দামে ২২০ ভোল্টের বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করার দাবি জানাতে পারেন। ভাল ভাল মেশিন আনার জন্য নগদ সহায়তার দাবি জানাতে পারেন। আইবিএফবি’র সভাপতি হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অতিথি ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সাবেক সভাপতি একে আজাদ। এ ছাড়া অন্যদের মধ্যে আইবিএফবি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাহমুদুল ইসলাম চৌধুরী, ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান ও ঢাকা চেম্বারের সাবেক সভাপতি মতিউর রহমান আলোচনায় অংশগ্রহণ করেন। সেমিনারে আলোচ্য বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলয়ার মোনাস ইউনিভার্সিটির গবেষক ড. মোহাম্মদ ইসমাইল হোসেন।

মেঘনা ইন্স্যুরেন্সের চেয়ারপার্সন ও ভাইস চেয়ারম্যান নির্বাচিত

সাবরিনা চৌধুরী মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের চেয়ারপার্সন হিসেবে পুনঃনির্বাচিত

মেঘনা ইন্স্যুন্সে কোম্পানী লিমিটেডের পরিচালনা পর্ষদের ১১৯তম সভায় সর্বসম্মতিক্রমে সাবরিনা চৌধুরী চেয়ারপার্সন এবং এটিএম হারুন-উর-রশিদ চৌধুরী ভাইসস-চেয়ারম্যান হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন। -বিজ্ঞপ্তি