২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুর্গাপূজায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে উৎসবের আমেজ

স্টাফ রিপোর্টার ॥ ‘ধর্ম যার যার উৎসব সবার’ এমন বিশ্বাসের ওপর উৎসবের সাজে বুধবার সেজেছিল ঢাকা কেন্দ্রীয় কারাগার। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সনাতন এ ধর্মের সর্ববৃহৎ ধর্মীয় উৎসবের আনন্দ থেকে যেন কোন হিন্দু বন্দী বঞ্চিত না হয় তার জন্য কারা কর্তৃপক্ষ মহাঅষ্টমীতে মহাপ্রসাদ বিতরণ করেছে। কারা কর্তৃপক্ষের উদ্যোগে আটক প্রায় ৮ হাজার বন্দীর মধ্যে ৪৩০ জন হিন্দু বন্দী রয়েছে, যাদের সবাই এসেছিল এ উৎসবে যোগ দিতে। এর সঙ্গে শত শত মুসলমান, বৌদ্ধ, খ্রীস্টান ধর্মাবলম্বী বন্দীও বাদ পড়েনি। সবাই মেতেছিল শারদীয় এ উৎসবে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের যমুনা সেলের সামনে নানান রঙের বেলুন, ধর্মীয় বাণী ও ছবিসংবলিত ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়। মা দুর্গার উদ্দেশ্যে ঢোল, হারমোনিয়াম, করতাল নিয়ে তারা সবাই গেয়েছে ভক্তিমূলক গান ও কীর্তন। শত শত কারাবন্দী তার সঙ্গে তাল মিলিয়ে গেয়েছে ধর্মীয় ভক্তিমূলক বিশেষ এ গান। আবেগাপ্লুত হয়ে কোন কোন বন্দীকে কাঁদতেও দেখা গেছে। এদের মধ্যে অনেককেই তাদের পুরনো স্মৃতি স্মরণ করে বলতে শোনা গেছে, ভাগ্যের বিড়ম্বনায় আজ আমাদের কারাগারে বসেই পূজার প্রসাদ খেতে হচ্ছে।

সুশেন সরকার নামের এক হিন্দু বন্দী স্মৃতিচারণ করে বলেন, গতবার আমি পুরো পরিবার নিয়ে পূজায় কীর্তন গাওয়া, প্রসাদ বিতরণসহ সবাইকে নিয়ে ঢাকার বাইরে বেড়াতে গিয়েছিলাম। এবার তা পারিনি। কিন্তু কারা কর্তৃপক্ষের উদ্যোগের কারণে কারাগারে বসেও পূজার আমেজ কিছুটা হলেও পেয়েছি। পূজার প্রসাদ খেতে পেরেছি।

ভিয়েনায় শেখ রাসেলের জন্মদিন পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫২তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে গত রবিবার বিকেলে অস্ট্রিয়ার ভিয়েনার প্যান এশিয়া হোটেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক প্রেস ইনস্টিটিউট (আইপিআই) নির্বাহী পরিষদের ভাইস চেয়ার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি ও এটিএন বাংলার প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল।

অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির। -বিজ্ঞপ্তি।