২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেরেনার নতুন মৌসুম শুরু হপম্যান কাপে

সেরেনার নতুন মৌসুম শুরু হপম্যান কাপে

স্পোর্টস রিপোর্টার ॥ রবার্টা ভিঞ্চির কাছে হেরে ইউএস ওপেনের সেমিফাইনাল থেকেই ছিটকে পড়েন সেরেনা উইলিয়ামস। সেই সঙ্গে ভেঙ্গে চুরমার হয়ে যায় তার ‘ক্যালেন্ডার সøাম’ জয়ের রেকর্ডও। কিন্তু তার আগে চলতি বছরটা দুর্দান্ত কেটেছে তার। শুরুটা করেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে। এর পরের দু‘টি গ্র্যান্ডসøামও নিজের শোকেসে তুলেছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা। বছরের শেষ গ্র্যান্ডসøাম ইউএস ওপেনে যখন নতুন মাইলফলক স্পর্শের হাতছানি তখনই তার সামনে বাধা হয়ে দাঁড়ান ইতালিয়ান তারকা রবার্টা ভিঞ্চি। ইউএস ওপেনের শেষ চারে হেরে যান সেরেনা উইলিয়ামস। সেই পরাজয়ের পর আর কোর্টে নামেননি তিনি। কোচ এবং সেরেনা নিজেও জানান, এই সময়টাতে বিশ্রামে থাকবেন।

যে কারণে বছরের শেষ দু’টি টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন সেরেনা উইলিয়ামস। চলতি মাসের প্রথম দিকে শেষ হওয়া চায়না ওপেনের পর আগামী সপ্তাহেই শুরু হতে যাওয়া ডব্লিউটিএ ফাইনালসেও খেলছেন না তিনি। তবে সেরেনা ভক্তদের জন্য নতুন খবর হলো নতুন বছরের প্রথম সপ্তাহেই কোর্টে ফিরবেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। ২০১৬ সালের ৩রা জানুয়ারি থেকে শুরু হবে হপম্যান কাপ। আর সেখানেই খেলার ঘোষণা দিয়েছেন তিনি। এ বিষয়ে সেরেনা উইলিয়ামস বলেন, ‘পার্থের এই টুর্নামেন্ট আমার কাছে বিস্ময়কর মনে হয়। আমি মনে করি পার্থে ফেরাটা আমার জন্য স্বাভাবিক এবং যেতে বাধ্য।’

গত মৌসুমে হপম্যান কাপে সেরেনার সঙ্গী ছিলেন আমেরিকার জন ইসনার। পুরো টুর্নামেন্টেই দোর্দ- প্রতাপে লড়াই করেন তারা। কিন্তু ফাইনালে পোল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল তাদের। যে কারণে এবার প্রিয় এই কোর্টে ফিরতে মরিয়া সেরেনা। তাছাড়া বেশ কিছুদিন কোর্টের বাইরে অবস্থান করছেন আমেরিকান তারকা। সেখানে ফিরতে যেন কিছুতেই তর সইছে না তার। এই মুহূর্তেই রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে তার হৃদয়ে। এ বিষয়ে সেরেনার অভিমত হলো, ‘গত বছরে শিরোপা জয়ের খুবই কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম আমরা। এবার এখানে ফিরতে আমি খুবই রোমাঞ্চিত।’ এবার তার সঙ্গে জুটি বাঁধবেন ডাবলসের অভিজ্ঞ খেলোয়াড় জ্যাক শক। যার সঙ্গে আগামী বছর অস্ট্রেলিয়ান ওপেনেও জুটি বাঁধবেন তিনি। মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা। এবার যে ফেবারিট হিসেবেই কোর্টে নামবেন তিনি সে বিষয়ে কোন সন্দেহ নেই। আর জ্যাক শকের সঙ্গে হপম্যান কাপে খেলা মানে মূল লড়াইয়ের আগে দারুণ কিছু অভিজ্ঞতাও লাভের সুযোগ পাওয়া। তা বুঝতে পারছেন সেরেনাও। যে কারণে তিনি বলেন, ’২০১৬ সালে অস্ট্রেলিয়ায় ডাবলসে খেলব আমি। তাই এখানে যাওয়াটা আমার জন্য রোমাঞ্চকরই বটে। হপম্যান কাপের দ্বৈতে খেলে কিছু অভিজ্ঞতা লাভ করতে পারবো। আর প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের আগে আমার জন্য হপম্যান কাপই হবে দারুণ প্রস্তুতির মঞ্চ।’ শুধু সেরেনা উইলিয়ামস নয়, বৃটিশ টেনিস তারকা এ্যান্ডি মারেও নতুন বছর শুরু করবেন হপম্যান কাপ দিয়ে। এবার তার সঙ্গে জুটি বাঁধবেন হেথার ওয়াটসন। চলতি বছরটা মোটেই ভালো কাটেনি এ্যান্ডি মারের। তবে এবার পুরুষ এককে মারে নয় রাফায়েল নাদাল এবং রজার ফেদেরারও নিষ্প্রভ ছিলেন। কেননা এবার যে টেনিস কোর্টে এককভাবেই রাজত্ব্ করেছেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। তাই হপম্যান কাপ দিয়েই নতুন বছরে জ্বলে উঠতে চান বৃটিশ তারকা এ্যান্ডি মারে। আমেরিকা, বৃটেন ছাড়াও এই টুর্নামেন্টে খেলবে অস্ট্রেলিয়া, ফ্রান্স, চেক প্রজাতন্ত্র, জার্মানি এবং ইউক্রেন। ফ্রান্সের গায়েল মনফিলসের সঙ্গে জুটি বাঁধবেন ক্যারোলিন গার্সিয়া, চেক প্রজাতন্ত্রের জিরি ভেসেলির সাথে খেলবেন লুসি সাফারোভা। জার্মানির আলেক্সান্ডার জেরেভের সাথে খেলবেন সাবিনে লিসিকি। আর ইউক্রেনের আলেক্সান্ডার ডোলগোপোলোভের সঙ্গে খেলবেন এলিনা ভিতলিনা। সবারই লক্ষ্য জয় দিয়ে নতুন মৌসুমের শুরু করা।