২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুর্গাপূজার বিশেষ নাটক ‘সেদিন দেখা হয়েছিল’

সংস্কৃতি ডেস্ক ॥ হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আরটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘সেদিন দেখা হয়েছিল’। আর্থিক সজীবের রচনায় নাটকটি পরিচালনা করেছেন কৌশিক শংকর দাস। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিথিলা, আফরান নিশো, কুমকুম আহমেদ, কাজী উজ্জ্বল প্রমুখ। নাটকটি আজ বৃহস্পতিবার রাত ৮-২০ মিনিটে আরটিভিতে প্রচার হবে বলে জানা গেছে।

নাটকে দেখা যাবে, না জানিয়ে রুপন্তীর সঙ্গে বাবা মা বিয়ে ঠিক করায় আমেরিকা প্রবাসী ডাক্তার অর্ক সেনগুপ্ত খুব রেগে যায়। ছুটিতে দেশে বেড়াতে এসে অর্ক, রুপন্তীর বাবাকে ফোন করে সরাসরি জানিয়ে দেয় যে এই বিয়ে সে করবে না। স্বাভাবিকভাবে রুপন্তীর বাবা অর্কের ঔদ্ধত্যে ভীষণ রেগে যান। পরদিন সকালে রুপন্তী নিজে এসে অর্কের হাতে এনগেজমেন্টের আংটি ফিরিয়ে দেয়। কিন্তু রুপন্তীকে সামনাসামনি দেখে অর্ক নিজের ভুল বুঝতে পারে। সে চেষ্টা করে রুপন্তীর মত বদলাতে। কিন্তু রুপন্তী রাজি হয় না। ওর বাবা সুব্রত নামে একটা ছেলের সঙ্গে রুপন্তীর বিয়ে ঠিক করে। অর্ক হতাশ হয়ে নিরুদ্দেশ হয়ে যায়।

এদিকে দেশ টিভিতে আজ বৃহস্পতিবার রাত ৯-৪৫ মিনিটে প্রচার হবে দুুর্গাপূজার বিশেষ নাটক ‘শ্রীকান্তের পঞ্চম পর্ব’। নাটকের মূল গল্প প্রমথনাথ বিশী। নাট্যরূপ ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেনÑআরমান পারভেজ মুরাদ, সাদিয়া ইসলাম মৌ, মাজনুন মিজান প্রমুখ। নাটকের কাহিনীতে দেখা যাবে যে জীবনকাহিনীর শুরু করেছিল শ্রীকান্ত ইন্দ্রনাথকে দিয়ে, সেই কাহিনীর চারটি পর্বে ইন্দ্রনাথকে তার জীবন থেকে হারিয়ে ফেলেছিল শ্রীকান্ত। প্রৌঢ় বয়সে এসে হঠাৎ দেখা পায় ইন্দ্রনাথের। সন্যাসী বেশে ঘুরছে ইন্দ্র। ইন্দ্রকে ধরে বাড়ি নিয়ে যায় শ্রীকান্ত। সেখানে গিয়ে ইন্দ্র দেখে শ্রীকান্তের বাড়িতে রাজলক্ষ্মী। প্রৌঢ় রাজলক্ষ্মী, বয়স হয়ে গেছে। বৈঁচি বনে দেখা হওয়া সেদিনের সেই লক্ষ্মী অথবা নর্তকী রাজলক্ষ্মীর সঙ্গে এই বয়সী লক্ষ্মীর মিল কী খুঁজে পাওয়া যায় সহজে। অনেক রাত পর্যন্ত গল্প করে শ্রীকান্ত ও ইন্দ্র। প্রেমতত্ত্ব, জীবনের বিভিন্ন দিক নিয়ে আলাপ করে তারা। ভোরে ঘুম থেকে উঠে শ্রীকান্ত দেখে ইন্দ্র নেই, উধাও। রেখে গেছে ছোট্ট চিরকুট। রাজলক্ষ্মীকে নিয়ে চলে গেছে ইন্দ্র, শ্রীকান্তের প্রেমতত্ত্ব কী সেটা বুঝতে। আর লক্ষ্মী ছোট্ট কাগজে লিখে গেছে মহৎ প্রেমের স্বার্থকতা মিলনে নয় বিরহে। বৈঁচি বনে যে লক্ষ্মীকে একদিন অবহেলা করেছিল শ্রীকান্ত, আজ লক্ষ্মী চলে যাওয়ার পর তার বেদনা উপলব্ধি যেন সে করতে পারে।

নির্বাচিত সংবাদ