২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নার্সদের উন্নয়নে প্রধানমন্ত্রীর উদ্যোগ দ্রুত বাস্তবায়ন দাবি

স্টাফ রিপোর্টার ॥ নার্সদের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত উদ্যোগসমূহ দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বানাপ)। নেতৃবৃন্দ বলেন, চিকিৎসা সেক্টরে সেবিকাদের অবদান অনস্বীকার্য। মানসম্পন্ন সেবা ব্যবস্থাপনা পরিপূর্ণ করতে হলে অবশ্যই রোগী, ডাক্তার ও নার্সের সংখ্যাগত সমন্বয় সাধন করা জরুরী। বিশেষ করে হাসপাতালে ডাক্তাররা যতই রোগীর চিকিৎসা দিন না কেন, নার্সদের সেবা ছাড়া ওই চিকিৎসা পূর্ণতা পাবে না। পর্যাপ্ত নার্স না থাকলে ডাক্তারদের কিছুই করার থাকে না।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে স্বাধীনতা নার্সেস পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানায় সংগঠনটি। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক সুমনা নাহার বেগম, সদস্য সচিব আনিছুর রহমান, খাদেজা বেগম, মঈন উদ্দিন, ফারুক হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ আরও বলেন, নার্সদের সেবা পরিদফতরের পরিচালকের শূন্য থাকা পদটি পূরণ করতে হবে। নার্সদের উন্নয়নে অনেক উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু ওই সব উদ্যোগ বাস্তবায়নে স্থবিরতা দেখা দিয়েছে। বিশেষ করে সেবা পরিদফতরের পদটি শূন্য থাকায় নার্সদের স্বার্থসংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকা- সম্পাদনে জটিলতা তৈরি হচ্ছে। এই পেশায় শতকরা ৯০ শতাংশ মহিলা তিন শিফটে (সকাল, বিকাল ও রাত) কাজ করেন। কিন্তু নার্সদের জন্য হাসপাতাল ক্যাম্পাসে কোন আবাসন ও কোন গাড়ির ব্যবস্থা রাখা হয়নি। বিভাগীয় প্রার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে প্রথম শ্রেণীর পদসহ সকল পদে পদায়ন করতে হবে। প্রক্রিয়াধীন নিয়োগ বিধিকে অতি অল্প সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে। স্টাফ নার্সদের পদ দ্রুত পরিবর্তন করে ‘সি স্টাফ নার্স ’করতে হবে। ডিপ্লোমা পাস সহকারী নার্সদের দ্রুত সিনিয়র স্টাফ নার্সের পদে পদোন্নতি দিতে হবে।