১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইসরায়েল ‘নির্বিচারে সহিংসতা’ চালাচ্ছে শিশুদের ওপর

অনলাইন ডেস্ক ॥ ইসরায়েলী প্রশাসন ফিলিস্তিনী শিশুদের ওপর ‘নির্বিচারে সহিংসতা’ চালাচ্ছে বলে উল্লেখ করেছে মানবাধিকার সংস্থাগুলো। চলতি মাসে ইসরায়েলী বাহিনীর হাতে এরই মধ্যে ১০ ফিলিস্তিনী শিশু নিহতের পর সংস্থাগুলো এ মন্তব্য করল। খবর আলজাজিরার।

ডিফেন্স ফর চিল্ড্রেন ইন্টারন্যাশনাল (ডিসিআই) ফিলিস্তিনের এ্যাটর্নি ও ইন্টারন্যাশনাল এ্যাডভোকেসি অফিসার ব্রাড পার্কার বলেন, ‘ইসরায়েলী সেনা ও বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনীদের ওপর সহিংস আক্রমণ ক্রমশ বাড়িয়ে চলছে। তাদের নির্বিচার আক্রমণের শিকার হচ্ছে ফিলিস্তিনী শিশুরা।’

জাতিসংঘের মানবতা বিষয়ক সমন্বয় বিভাগের তথ্যমতে, পশ্চিম তীর ও গাজায় গত ৬ থেকে ১২ অক্টোবরের মধ্যে ইসরায়েলী বাহিনীর আঘাতে ২০১ ফিলিস্তিনী শিশু আহত হয়েছে।

পার্কার বলেন, ‘অনেক বিশেষজ্ঞের গবেষণায় দেখা গেছে ফিলিস্তিনী শিশুরা বিষাদ, উদ্বেগ, প্রাক-আঘাতমূলক বিকলঙ্গতাসহ বিভিন্ন মানসিক ও শারীরিক সমস্যায় ভুগছে।’

গত মাসে আল-আকসা মসজিদে ইসরায়েলী বাহিনীর অনুপ্রবেশকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার পর থেকে ফিলিস্তিনীদের ওপর আক্রমণ চালিয়ে আসছে ইসরায়েলী সেনা ও অবৈধ বসতিতে বসবাসকারী ইহুদীরা। অক্টোবরের ১ তারিখ থেকে এ পর্যন্ত অন্তত ৫২ ফিলিস্তিনীকে হত্যা করা হয়েছে।

বিক্ষোভকারী তরুণ ও শিশুদের ওপর কাঁদানে গ্যাস, স্টান গ্রেনেড, রাবার বুলেট ও হালকা গোলাবারুদ ব্যবহার করছে ইসরায়েলী সেনারা। এমনকি অনেক ক্ষেত্রে শিশুদের হত্যার উদ্দেশ্যে সরাসরি গুলি করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

রামাল্লাভিত্তিক মানবাধিকার সংস্থা আল-হকের গবেষণা ও এ্যাডভোকেসি বিষয়ক সমন্বয়ক মেনাসাবেলা ইসরায়েলের এ আচরণকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেছেন।