২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোহিঙ্গাদের ফেরত নিতে আহ্বান ডেপুটি স্পিকারের

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

সুইটজারল্যান্ডের রাজধানী জেনেভায় বুধবার মিয়ানমারের পার্লামেন্টের ইন্টারন্যাশনাল রিলেশন কমিটির প্রেসিডেন্ট হ্লা মাইন্ট ও’র সঙ্গে বৈঠকে তিনি এই আহ্বান জানান।

সরকারের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি হ্লা মাইন্ট দিয়েছেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মিয়ানমারের জাতিগত ও রাজনৈতিক সংঘাতের কারণে কয়েক দশকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৭/৮ লাখ মুসলিম রোহিঙ্গা। বাংলাদেশ থেকে তাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে এলেও তাতে মিয়ানমারের সাড়া মিলছে না।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ও বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) তথ্য অনুযায়ী, কক্সবাজারের কুতুপালং ও নয়াপাড়া শরণার্থী শিবিরে নিবন্ধিত ৩০ হাজারসহ দুই লাখের বেশি রোহিঙ্গা রয়েছে। এর বাইরে আরও অন্তত পাঁচ লাখ রোহিঙ্গা দেশের বিভিন্ন স্থানে অবস্থান করছেন বলে সরকারের পক্ষ থেকে বলা হয়ে থাকে।

ইন্টার পারলামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৩ম সম্মেলনে যোগ দিতে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশের একটি সংসদীয় প্রতিনিধি দল জেনেভা রয়েছেন।

সফরে মিয়ানমার ছাড়াও বেশ কয়েকটি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন ডেপুটি স্পিকার।

থাইল্যান্ডের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সুরাচাই লিং বনলেরটচাইয়ের সঙ্গে বৈঠকের সময় ফজলে রাব্বী দুই দেশের বিদ্যমান সুসম্পর্ক বজায় রাখার আহ্বান জানান।