২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুইডেনে স্কুলে তরবারি নিয়ে হামলা ॥ ছাত্র-শিক্ষক হত

জনকণ্ঠ ডেস্ক ॥ সুইডেনের একটি স্কুলে তরবারি নিয়ে একজন মুখোশধারী হামলা চালালে একজন শিক্ষার্থী ও একজন শিক্ষক নিহত হয়েছেন। এ ঘটনায় আরও দু’জন মারাত্মকভাবে আহত হয়েছেন। খবর বিবিসি/এএফপির।

হামলাকারী মুখোশধারী ব্যক্তিকে পুলিশ গুলি করে আহত করেছে। তাকে নিকটস্থ একটি হাসপাতালে অস্ত্রোপচার করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সুইডেনের পশ্চিমাঞ্চলীয় শহর ট্রলহ্যাটান শহরের ক্রোনান স্কুলের একটি ক্যাফেতে এই হামলা চালানো হয়। এ সময় কয়েকশ’ শিক্ষার্থী আতঙ্কে চিৎকার করতে করতে ভবনটি ছেড়ে পালিয়ে যায়। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ১০ মিনিটে (গ্রিনিচ মান সময় ৮টা ১০) ক্রোনান স্কুলের জরুরী কল পেয়ে সেখানে ছুটে যায়। মুখোশধারী তরবারিধারী ব্যক্তির তা-বে ঘটনাস্থলেই একজন আহত শিক্ষকের মৃত্যু হয়।

এছাড়া স্কুলটি ১১ ও ১৫ বছর বয়সী দুই ছাত্র এবং আরেকজন শিক্ষককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরপর হাসপাতালে একজন ছাত্রের মৃত্যু হয়।

স্কুলটির এক শিক্ষার্থী সুইডিশ টেলিভিশনকে জানায়, ঘটনার শুরুতে তারা একে স্রেফ কৌতুক বলে মনে করেছিল। সে জানায়, মুখোশ পরিহিত লোকটি ছিল কালো পোশাক পরা। তার হাতে ছিল একটি লম্বা তরবারি।

আরেক শিক্ষার্থী জানায়, হামলাকারী ব্যক্তির মুখে ছিল স্টারওয়ার্সের মুখোশ। সুইডিশ পুলিশের মুখপাত্র টমাস ফাক্সবোর্গ এ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, হামলাকারীর বয়স ২০-এর কোঠায় এবং সে একাধিক অস্ত্র বহন করছিল। এর মধ্যে একটি ছিল ছুরির মতো বস্তু।

ফাক্সবোর্গ বলেন, পুলিশ হামলাকারীকে লক্ষ্য করে দুটি গুলি ছোড়ে। এর একটি তার গায়ে লাগে। হামলাকারী যুবকটির উদ্দেশ্য কি ছিল তা জানা যায়নি।

এক শিক্ষার্থী স্থানীয় একটি পত্রিকাকে জানায়, আমি শ্রেণীকক্ষে ছিলাম। এ সময় আমার এক সহপাঠীর বোন তাকে ফোন করে সতর্ক করে যে, স্কুলে একজন খুনী ঢুকেছে। তাই আমরা শ্রেণীকক্ষের দরজা তালাবদ্ধ করে দেই। কিন্তু আমাদের শিক্ষক তখনও করিডরে ছিলেন। আমরা তাকে সতর্ক করতে চাইলাম। তাই আমাদের মধ্যে কয়েকজন বাইরে গিয়ে দেখতে পাই ঐ খুনীকে। সে ছিল মুখোশ পরিহিত এবং হাতে ছিল একটা তরবারি। আমাদের শিক্ষক এ সময় ছুরিকাঘাতে আহত হন। খুনী এ সময় আমাকে ধাওয়া করতে শুরু করে। আমি দৌড়ে আরেকটি ক্লাসে চলে যাই। দৌড়ে না পালালে আমারও প্রাণ যেত। সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের ঘটনাস্থল ট্রলহ্যাটান সফরের কথা রয়েছে। সুইডেনের স্বরাষ্ট্রমন্ত্রী এ্যানডার্স ইগেম্যান টুইটারে বলেন, ট্রলহ্যাটানে স্কুলে হামলার খবর শুনে আমি বেদনাহত ও ক্ষুব্ধ। আমি হতাহতদের পরিবারের সদস্যদের জন্য সমবেদনা জানাচ্ছি। ট্রলহ্যাটান একটি শিল্প শহর। সুইডেনের দ্বিতীয় বৃহত্তম নগরী গোথেনবার্গ থেকে ৫০ মাইল উত্তরে অবস্থিত এটি। দেশটিতে স্কুলে হামলার ঘটনা বিরল। ১৯৬১ সালের পর এই প্রথম সেখানে কোন স্কুলে হামলার ঘটনা ঘটল।

নির্বাচিত সংবাদ