২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে রবিবার শুরু হচ্ছে আন্তর্জাতিক উইমেন্স এক্সপো

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আগামী ২৫ অক্টোবর শুরু হচ্ছে মাসব্যাপী আন্তর্জাতিক উইমেন্স এসএমই এক্সপো। নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সৃষ্টি ও ক্রেতার চাহিদা সম্পর্কে বিক্রেতাদের ধারণা দিতে চিটাগং উইমেন্স চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ নবম এ আন্তর্জাতিক মেলার আয়োজন করছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন। বৃহস্পতিবার নগরীর সিনিয়ার্স ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে মেলার বিস্তারিত অবহিত করে আয়োজক কমিটি।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক উইমেন্স এসএমই এক্সপো বাংলাদেশ-২০১৫ এর চেয়ারপার্সন রেখা আলম চৌধুরী লিখিত বক্তব্য পাঠ করেন। রেখা আলম জানান, আগামী রবিবার (২৫ অক্টোবর) নগরীর পলোগ্রাউন্ড মাঠে ৯ম আন্তর্জাতিক উইমেন্স এসএমই এক্সপো বাংলাদেশ-২০১৫ শুরু হবে। ওই দিন বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মেলার সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘এবারের মেলায় বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, ইরান ও পাকিস্তানের উদ্যোক্তাদের ৩৫০টি স্টল এবং ১৫টি প্যাভিলিয়ন থাকবে। এসএমই খাতে নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংকগুলোর সঙ্গে সেতুবন্ধন তৈরি করতে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় আয়োজন করা হচ্ছে ‘এসএমই ব্যাংকিং ম্যাচ-মেকিং ফেয়ার’। এখানে তাৎক্ষণিকভাবে ঋণ গ্রহণে আগ্রহী এসএমই নারী উদ্যোক্তাদের নির্বাচন করে সংশ্লিষ্ট ব্যাংকে ঋণ প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মেলায় পাঁচ দিনব্যাপী মোবাইল ও আইটি ফেয়ার, অনলাইন শপ ফেয়ার এবং আবাসন খাতে উদ্যোক্তাদের অংশগ্রহণে ‘হাউজিং ফেয়ার’ আয়োজন করা হবে। এ সময় চিটাগং উইমেন্স চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট কামরুন মালেক, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গুলশানা আলী, ভাইস প্রেসিডেন্ট আইভ হাসান, প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মিসেস খালেদা-এ-আউয়াল, পরিচালক সুলতানা নুরজাহান রোজী, আবিদা সুলতানা ও রেবেকা নাছরিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।