২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোশাকে রঙিন ছোঁয়া

  • রেজা ফারুক

পাতাঝরার দিন সমাগত তেমনি দৈনন্দিন জীবনধারাতেও নবছন্দের গুঞ্জরণের মূর্ছনা বেজে ওঠার অপেক্ষা। ঋতুচক্রের বৃত্তের রেখায় জেঁকে বসা গরম প্রকৃতির কোল থেকে দূর বিহারের লক্ষ্যে তার সরব উপস্থিতি গুটিয়ে নিতে শুরু করেছে। চলছে শীতের গোছগাছের পালা। বাংলার নৈসর্গিক চিত্রপটটিই বদলে যেতে শুরু করেছে। ভেজা পথঘাট মেতে উঠেছে ধুলোর উৎসবে। সব জায়গাজুড়ে বিরাজ করছে ঈষদুষ্ণ আবেশ।

প্রকৃতির এই রূপবদলের সঙ্গে জীবনধারাতেও চলে আসবে বিরাট পরিবর্তন। বিশেষ পোশাকের ক্ষেত্রে এই পরিবর্তন চোখে পড়বে গভীরভাবে। গরমের পোশাকগুলো চলে যাবে আলমারি, ওয়ার্ডরবের ড্রয়ারে ড্রয়ারে। সেখানে চলে আসবে হালকা ঠান্ডা উপযোগী বর্ণময় পোশাক। বিশেষত রমণীদের বেলায় এ দৃশ্য হয়ে উঠবে নয়ন মনোহর। হাল্কা রঙের পোশাকের স্থলে গাঢ় রঙের সন্নিবেশে স্ফুরিত হবে চারপাশ। রঙ বদলে গিয়ে সেখানে নান্দনিক পরশ বোলাবে কমলা, বাসন্তী, হলুদ, ম্যাজেন্ডা, নীল,সবুজ, ফিরোজা, আকাশী রঙের সব শাড়ি-সালোয়ার কামিজ, ফতুয়া, পাঞ্জাবি। মূলত আসন্ন শীতের মর্মরধ্বনি জীবনের প্রতিটি রন্ধ্রে জাগাবে নতুন স্পন্দনের মোহনীয় আমেজ। আর এই আমেজকে আরও নয়নাভিরাম করে তুলবে ফ্যাশন ট্রেড। প্রতিবছরের মতো হেমন্তেই শীতকে বরণের সাজ সাজ আয়োজন চলছে ফ্যাশন ভুবনে।

নগরজীবনকে আবহে সাজিয়ে তুলতে ফ্যাশন ট্রেডে যে মহা উৎসবী আমেজের সুর বাজতে শুরু করেছে তার ট্রেড এসে মফস্বল শহরগুলোকেও মুখরিত করে তোলে। সময়ের আরামদায়ক পোশাকের কথা মাথায় রেখে ইতিমধ্যে ফুলসিøভ পোশাক তৈরির একটি ভিন্ন আবেশ সৃষ্টি হয়েছে। বিশেষ করে শাড়ি ও সালোয়ার-কামিজ, টি-শার্ট এবং ফতুয়ার প্রতি বাঙালী নারীর অকৃত্রিম আগ্রহকে বেস করে চলছে এই ফ্যাশনেবল পোশাক প্রস্তুতের পর্ব। আর ক’দিন বাদেই উঠোনে উঠোনে, বাড়ির ছাদের নিঃসঙ্গ রেলিঙে খেলা করবে স্নিগ্ধ শিশির ও মৃদু ঠান্ডা বাতাস। দৈনন্দিন জীবনেও এনে দেবে দারুণ গতি। আর এই গতিকে আরও প্রাণচাঞ্চল্যে ভরিয়ে দেবে একটি সুন্দর, আধুনিক ডিজাইনের মনকাড়া রঙের পোশাক। একটা অনিন্দ্য সুন্দর কারুকাজের ফুলসিøভ ড্রেস, হুডি ফতুয়া, টপস্, টাঙ্গাইল কিংবা জামদানি শাড়ি দ্যূতি ছড়াবে অন্যরকম ভাবে। সব মিলিয়ে তখন একটা অভূতপূর্ব চমৎকার ছবিই যেন প্রকৃতিতে ফুটে উঠবে রঙিন মহিমায়।

অতুলনীয় এই হেমন্তু কৃষাণের ক্লান্তি যেমন দূর করে তেমনি নতুন ফসলের আগমনে মনকে করে তোলে আন্দোলিত। অনন্তকাল ধরেই বাংলার পথে-প্রান্তরে-নিসর্গে এসে ছড়িয়ে দিচ্ছে তার বর্ণিল ডানা। দিতে থাকবে অনাদিকাল। তেমন করেই ফ্যাশন ট্রেন্ডের রঙিন পোাশাকের সমহার ফ্যাশন প্রেমীদের মন আন্দোলিত করে। এ প্রতীক্ষা যেন শেষ হতে চায় না। তবুও তো অপেক্ষার প্রহর গুনতেই হবে। এর পরই আসবে শীত নতুন আমেজ, নতুন আবহ আর বর্ণোজ্জ্বল নতুন আবেশে জড়িয়ে।

ছবি : অসীম

মডেল :শ্রাবণ, সজিব, লিপসী, শবনম, রানা ও তাবাস্মুম

মেকআপ :পারসোনা

কোরিওগ্রাফি : সেজান, সজল

কৃতজ্ঞতা : চারুলতা কুটির