১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বয়স নির্ণয়ে রক্তের নমুনা

রক্ত বা দাঁতের নমুনার ভিত্তিতে ব্যক্তির বয়স নির্ণয়ের একটি পরীক্ষা উদ্ভাবন করেছেন বেলজিয়ামের একদল বিজ্ঞানী। এই পরীক্ষাটি পুলিশ বাহিনীর জন্য বিশেষভাবে কাজে লাগবে কারণ এর সাহায্যে অপরাধীকে খুঁজে বের করা কিংবা লাশ শনাক্ত করা সহজতর হবে।

ফরেনসিক বিশেষজ্ঞরা অপরাধস্থলে রক্তের নমুনা পেলে সেটা পরীক্ষা করে ডিএনের ভিত্তিতে অপরাধীকে শনাক্ত করার চেষ্টা করতে পারেন। এখন থেকে রক্তের নমুনাকে অপরাধীর বয়স নির্ণয়েও কাজে লাগানো যেতে পারে। মৃত ব্যক্তির ক্ষেত্রেও এই কৌশল প্রযোজ্য। প্রচলিত পদ্ধতিগুলোয় যখন ব্যক্তির বয়স নির্ণয় সম্ভব হয় না তখন ফরেনসিক বিশেষজ্ঞরা রক্ত বা দাঁতের নমুনাকে কাজে লাগিয়ে সে কাজটি করতে পারেন।

আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে টিস্যু ও ভেতরকার অঙ্গগুলোও বদলাতে থাকে। বয়স বাড়ার এই প্রক্রিয়াটি আমাদের ডিএনে দ্বারা নিয়ন্ত্রিত হয়। বেলজিয়ামের কে ইউ লিউভেন বিশ্ববিদ্যালয়ের ফরেনসিক বায়োমেডিক্যাল বিজ্ঞান ইউনিটের অধ্যাপক ব্রাম বেকার্ট বলেন, ‘আমাদের কোন জিনগুলো সক্রিয় আছে তার উপর নির্ভর করে আমাদের অঙ্গসমূহ ও টিস্যুগুলোর আচরণ। আমাদের বয়স বেড়ে চললে কিছু কিছু জিনের কাজ চালু হয়ে যায়। বাকিগুলোর কাজ বন্ধ হয়ে যায়। এই প্রক্রিয়াটি অংশত মিথাইলেশনের দ্বারা নিয়ন্ত্রিত হয় যেখানে মিথাইল গ্রুপগুলো আমাদের ডিএনের সঙ্গে যুক্ত হয়ে পড়ে। সুনির্দিষ্ট অবস্থানে উচ্চ মিথাইলেশন মাত্রা সম্পন্ন জিনগুলো নিষ্ক্রিয় হয়ে পড়ে।

রেকার্ট ও তার সহকর্মীরা বয়সের সঙ্গে সম্পর্কিত ডিএন-এর মিথাইলেশনের চারটি মার্কারের একটি সেটের ভিত্তিতে ব্যক্তির বয়স নির্ণয় করতে সক্ষম হন। এসব মার্কারের মিথাইলেশন মাত্রাগুলোকে বয়স নির্ণয়ের কাজে অতি সঠিকভাবে কাজে লাগানো যেতে পারে।

সূত্র : লাইফ সায়েন্স