১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৩৫ বছরের ইতিহাসে উষ্ণতম ২০১৫!

অনলাইন ডেস্ক ॥ এই বছর গরমটা কি একটু বেশিই লাগছে? উত্তরটা যদি হ্যাঁ হয়, তা হলে জেনে রাখুন আপনি শুধু একা নন, অতিরিক্ত গরমে হাঁসফাঁস করছে গোটা পৃথিবী।

গত বছরের সেপ্টেম্বরের তুলনায় এ বছর সেপ্টেম্বরের উষ্ণতা এক লাফে অনেকটাই বেড়ে গেছে। এক কথায়, উষ্ণতম সেপ্টেম্বর পেরিয়ে এল গোটা বিশ্ব! পৃথিবীর উষ্ণতা নিরিক্ষণ করে এমন এক মার্কিনি এজেন্সির রেকর্ড এমনটাই ইঙ্গিত দিচ্ছে।

শুধু তাই নয়, এই এজেন্সিটি ১৮৮০-থেকে পৃথিবীর উষ্ণতার হিসেব রাখছে। তাদের রেকর্ড বলছে তখন থেকে এখনও পর্যন্ত কোনও সেপ্টেম্বরেই এত গরম ছিল না। তাদের আরও দাবি, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত যে পরিমাণ গরম পড়েছে, আগে কখনই এই চরম দাবদাহে নাজেহাল হতে হয়নি পৃথিবীকে।

আবহাওয়ার খামখেয়ালিপনাও এমনিতেই বেজায় চিন্তিত পরিবেশবিদরা। পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রাও। বিজ্ঞানীরাই জানাচ্ছেন, পরিস্থিতি যে এত দ্রুত এত ভয়ানক দিকে মোড় নেবে, তা দুঃস্বপ্নেও ভাবেননি তাঁরা। ডিসেম্বরে প্যারিসে গ্লোবাল ক্লাইমেট কনফারেন্সে এই নিয়েই আলোচনা হবে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এল নিনোর দাপটে সমুদ্রপৃষ্ঠ থেকে অতিরিক্ত মাত্রায় তাপ মুক্ত হচ্ছে বায়ুমণ্ডলে। তার জেরেই সম্ভবত চড়চড় করে বাড়ছে পৃথিবীর তাপমাত্রার পারদ।