২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অপেক্ষা ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল মহারণের

স্পোর্টস রিপোর্টার ॥ বিনোদনের সেরা মাধ্যম খেলা। আর সেটা যদি হয় ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল মহারণ, তাহলে তো কথাই নেই। ফুটবলবিশ্ব এখন সেই আকর্ষণীয় লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে আছে। আগামী ১৩ নবেম্বর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আইরেসে বিশ্বকাপ বাছাই ফুটবলে দক্ষিণ আমেরিকার অঞ্চলের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

আকাঙ্খিত ম্যাচটিতে সবাই মুখিয়ে ছিলেন দুই ক্লাব সতীর্থ লিওন্লে মেসি ও নেইমারের দ্বৈরথ দেখার জন্য। কিন্তু সেটা হচ্ছেনা। কেননা নিষেধাজ্ঞা কাটিয়ে ব্রাজিলিয়ান অধিনায়ক ফিরলেও ইনজুরির কারণে বাইরে থাকছেন আর্জেন্টাইন অধিনায়ক। আর্জেন্টিনার বিরুদ্ধে ‘ফুটবল যুদ্ধ’ সামনে রেখে বৃহস্পতিবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। আর্জেন্টিনা ও পেরুর বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ দুই ম্যাচের জন্য দল সাজিয়েছেন ১৯৯৪ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক।

গত জুন-জুলাইয়ে চিলিতে কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে কলম্বিায়ার বিরুদ্ধে অখেলোয়াড়সুলভ আচরণের দায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন নেইমার। দলের সেরা তারকাকে ছাড়া ওই টুর্নামেন্টে ব্রাজিল দলও বেশিদূর যেতে পারেনি। কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম দুই ম্যাচেও ছিলেন না নেইমার। অধিনায়ককে ছাড়া চিলির কাছে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ভেনিজুয়েলাকে ৩-১ গোলে হারায় রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোপার দ্ইু ম্যাচ ও বাছাইপর্বের দুই ম্যাচ মিলিয়ে নেইমারের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। এ কারণে আর্জেন্টিনার বিরুদ্ধে পূর্ণশক্তির দলই পাচ্ছে ব্রাজিল।

চিলি ও ভেনিজুয়েলার বিরুদ্ধে খারাপ পারফরমেন্সের কারণে বাদ পড়েছেন লিভারপুলের ফিলিপ কাউটিনহো। বাদ পড়েছেন রবার্তো ফিরমিনোও। এবারও সুযোগ হয়নি সাবেক অধিনায়ক থিয়াগো সিলভার। তবে জায়গা ধরে রেখেছেন অরল্যান্ডো সিটির তারকা মিডফিল্ডার রিকার্ডো কাকা। দুই ম্যাচের জন্য ঘোষিত ব্রাজিল দলে নতুন মুখ ক্যাসিও। ‘সেলেসাও’দের দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন এই গোলরক্ষক। নিজেদের প্রথম ম্যাচেই চিলির কাছে হার মানে ব্রাজিল। পাঁচদিন পর ভেনিজুয়েলাকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে দুঙ্গার দল। সামনের ম্যাচ দুটো ব্রাজিলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।