২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাগেরহাটে ১৫ হাজার কোটি টাকার মেগা উন্নয়ন প্রকল্প

  • রামপাল বিদ্যুত কেন্দ্র পরিবেশের কোন ক্ষতি করবে না ॥ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ বলেছেন, মংলা বন্দরের আধুনিকায়ন ও রামপাল বিদ্যুত কেন্দ্রসহ বাগেরহাটে পনেরো হাজার কোটি টাকার মেগা উন্নয়ন প্রকল্প সরকার গ্রহণ করেছে। এসব প্রকল্পের কাজ ২০১৯ সালের মধ্যে শেষ হবে। ফলে জতীয় অর্থনৈতিক উন্নয়নে আরও সমৃদ্ধি আসবে। শুক্রবার বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মাণের ফলে রামপাল তাপ বিদ্যুত কেন্দ্র পরিবেশের কোন ক্ষতি করবে না। বরং জাতীয় অগ্রগতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মংলা বন্দরসহ বিশ^ ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ও সুন্দরবন নিয়ে প্রাকৃতিক সম্পদে ভরপুর বাগেরহাট জেলার আগ্রগতির উজ্জ্বল সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি উন্নয়নের স্বার্থে সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে জনপ্রতিনিধি ও সরকারী কর্মকর্তাদের প্রতি সমন্বিতভাবে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ডাঃ মোজাম্মেল হোসেন এমপি, তালুকদার আবদুল খালেক এমপি, এ্যাড. মীর শওকাত আলী বাদশা এমপি, সংরক্ষিত আসনের সংসদ সদস্য হ্যাপী বড়াল এবং খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিববৃন্দ। বাগেরহাট জেলার সকল উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়রসহ জেলা পর্যায়ের বিভিন্ন দফতরের সরকারী কর্মকর্তাবৃন্দ সভায় অংশ নেয়।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতি পর্যালোচনায় ১৩টি মেগা প্রকল্প পরিদর্শনে উপকূলীয় জেলা বাগেরহাটে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদের নেতৃত্বে ১১ সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ৫৩ শীর্ষ কর্মকর্তা বৃহস্পতিবার থেকে দু’দিন সরেজমিন সফর করেন। তারা মংলা-ঘষিয়াখালী আন্তর্জাতিক নৌ-রুটের চ্যানেল ড্রেজিং, রামপাল বিদ্যুৎ প্রকল্প, খানজাহান আলী (র:) বিমান বন্দর, মংলা বন্দরের আধুনিকায়ন, খুলনা-মংলা রেল লাইন, বেপজা, ইপিজেড, সাইলো, বেজা, ২৫০ শয্যা বাগেরহাট হাসপাতাল, উপকূলীয় বেড়িবাঁধ, বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ও সুন্দরবনে পর্যটন শিল্পের বিকাশসহ জেলার বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের কাজের অগ্রগতি সরেজমিন পরিদর্শন এবং পর্যালোচনা করছেন।

সফরকারী দলে রয়েছেন বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী, বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মনোয়ার ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ সচিব পবন চৌধুরী, রেল মন্ত্রণালয়ের সচিব মোঃ ফিরোজ সালাহ উদ্দিন, বেপজা চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ হাবিবুর রহমান খান, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহা-পরিচালক মোঃ বেলাল উদ্দিন ও বেজা প্রকল্প পরিচালক মোঃ হারুনুর রশিদসহ প্রায় এক ডজন সচিব এবং বিভিন্ন দফতরের উর্ধতন কর্মকর্তাগণ।