২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ জাতিসংঘ দিবস

কূটনৈতিক রিপোর্টার ॥ আজ ২৪ অক্টোবর। ৭০তম জাতিসংঘ দিবস। বাংলাদেশসহ সারাবিশ্বে যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন আয়োজনে দিবসটি পালিত হচ্ছে।

১৯৪৫ সালের এই দিনে বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্ব সংস্থাটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে। লিগ অব নেশনস বিলুপ্ত হয়ে গেলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে বিশ্বের সর্বোচ্চ ক্ষমতার এই আন্তঃরাষ্ট্রীয় সংস্থাটি গঠন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশগুলোর প্রায় চার বছরের চেষ্টা ও ধারাবাহিক আলোচনার প্রেক্ষাপটে প্রাথমিকভাবে ৪৬টি সদস্য দেশ জাতিসংঘ সনদকে অনুসমর্থন দেয়। ১৯৪৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে ২৪ অক্টোবরকে জাতিসংঘ দিবস হিসেবে ঘোষণা দেয়া হয়।

শুক্রবার ঢাকার জাতিসংঘ তথ্য কেন্দ্র জানায়, দিবসটি উপলক্ষে এক বাণীতে জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেন, বিশ্বের প্রতিটি দেশেই জাতীয় পতাকা হলো গর্ব ও দেশপ্রেমের প্রতীক। কিন্তু শুধু একটি পতাকাই আছে যেটি আমাদের সকলের। প্রতিষ্ঠার সাত দশক পরেও জাতিসংঘ সকল মানবজাতির জন্য একটি আলোকবর্তিকা হিসেবেই রয়ে গেছে। ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উজ্জ্বলতর ভবিষ্যত রচনায় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন মহাসচিব বান কি মুন।

নির্বাচিত সংবাদ