২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্কিন অভিযানে আইএস কবল থেকে ৭০ জিম্মি উদ্ধার

  • হত্যার পরিকল্পনা করেছিল জঙ্গীরা

ইরাকের উত্তরাঞ্চলে হাওইজা শহরে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান চালিয়ে যুক্তরাষ্ট্র ও ইরাকী বাহিনী যৌথভাবে ৭০ জনকে উদ্ধার করেছে, যাদের ‘হত্যার পরিকল্পনা’ করেছিল জঙ্গীরা। বৃহস্পতিবার ভোরে চালানো অভিযানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর এক সদস্যও নিহত হয়েছেন বলে পেন্টাগন জানিয়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র ২০১৪ সালে আইএসবিরোধী অভিযান শুরুর পর এই প্রথম কোনো মার্কিন সেনা নিহত হলেন। কুর্দি অধ্যুষিত ওই এলাকা ২০১৪ সালের আগস্টে আইএস নিয়ন্ত্রণে নিয়ে নেয়। পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে জানিয়েছেন, জিম্মিদের পরদিন সকালে হত্যা করা হবে এমন খবরে কুর্দি প্রাদেশিক সরকারের অনুরোধে তারা এ অভিযানে যায়। উদ্ধার করা বন্দীদের মধ্যে কয়েকজন সাবেক আইএস সদস্যও রয়েছে। যাদের ‘শত্রুপক্ষের চর’ সন্দেহে আটকে রাখা হয়েছিল। বাকিরা স্থানীয় নাগরিক ও ইরাকী বাহিনীর সদস্য। তাদের মধ্যে কোন কুর্দিকে পাওয়া যায়নি বলে ইরাক-যুক্তরাষ্ট্র যৌথ বাহিনী জানিয়েছে। অভিযানে আইএসের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছে। তাদের ছয় সদস্যকে আটক করা হয়েছে বলে এক প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী এক বছরের বেশি সময় ধরে ইরাক ও সিরিয়ায় আইএস জঙ্গীদের বিভিন্ন অবস্থানে ধারাবাহিক বিমান হামলা চালিয়ে আসছে।

এরই মধ্যে সেনা পাঠিয়ে বৃহস্পতিবারের এই অভিযানকে ‘আকস্মিক পরিস্থিতিতে তাৎক্ষণিক সিদ্ধান্ত’ বলে অভিহিত করেছেন পেন্টাগনের মুখপাত্র কুক। তিনি বলেন, যুক্তরাষ্ট্র এখনও আইএসবিরোধী যুদ্ধের কৌশল পরিবর্তনের কথা ভাবছে না। আইএস এক বিবৃতিতে এ অভিযানের কথা ও তাদের যোদ্ধাদের নিহত হবার কথা স্বীকার করে নিলেও ‘যুক্তরাষ্ট্রের অভিযান ব্যর্থ’ হয়েছে বলে দাবি করেছে।