২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুইডেনে স্কুলে হামলাকারী উগ্রপন্থী সমর্থক

সুইডেনের পশ্চিমাঞ্চলের ট্রলহাটন শহরের ক্রোনান স্কুলে বৃহস্পতিবার মুখোশ পরা এক ব্যক্তি তরবারি নিয়ে প্রবেশ করে হামলা চালিয়ে শিক্ষক ও ছাত্র হত্যার ঘটনাকে ‘বর্ণবাদিতাপ্রসূত’ বলে মনে করছে পুলিশ। ওই ঘটনায় নিহত হয়েছেন দুইজন। এদের মধ্যে একজন শিক্ষক ও এক ছাত্র রয়েছেন। খবর বিবিসির।

পুলিশপ্রধান নিকলাস হলগ্রেন জানান, হত্যাকারীর এ্যাপার্টমেন্টে পাওয়া উপাত্ত এবং হত্যাকা- ঘটানোর আগে ও পরে তার আচরণে পুলিশের এমন ধারণা তৈরি হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ২১ বছর বয়সী ওই হামলাকারী উগ্র ডানপন্থীদের প্রতি সহানুভূতিশীল বলে মনে হয়েছে। স্কুলে তরবারি হাতে মুখোশপরিহিত ওই ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে হামলা চালিয়ে দুইজনকে হত্যা করে। হামলার আগে তাকে মুখোশপরিহিত অবস্থায় তরবারি হাতে ছাত্রদের সঙ্গে ছবি তুলতে দেখা গেছে। ছাত্ররা ভেবেছিল হামলাকারী হ্যালোইন উপলক্ষে এমন করে সেজেছেন।

পুলিশ হত্যাকারীর নাম প্রকাশ করেনি। যদিও পুলিশ জানিয়েছে, হামলাকারী ট্রলহাটন শহরের স্থানীয় বাসিন্দা। হামলার সময় আতঙ্কিত শিক্ষার্থীদের চিৎকার, চেঁচামেচি ও হুড়োহুড়িতে স্কুলে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। স্কুলের ক্যাফে এলাকা থেকে হামলার ঘটনা সম্পর্কে জরুরী ফোন পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। হামলায় ৪১ বছর বয়সী আহত এক শিক্ষক ঘটনাস্থলেই মারা যান। ১৭ ও ১৫ বছর বয়সের দুই ছাত্র ও আরেকজন শিক্ষককে দ্রুত হাসপাতালে নেয়া হয়। হাসপাতালে নেয়ার পর ১৭ বছর বয়সী এক ছাত্র মৃত্যুবরণ করেন। সুইডেনে স্কুলে হামলার ঘটনা খুবই বিরল। ১৯৬১ সালে গোথেনবার্গের কাছে একটি এলাকার স্কুলে গুলির ঘটনায় একজন নিহত এবং ৬ জন আহত হয়েছিল।