২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রকাশক হত্যা॥ ইউরোপীয় ইউনিয়নের নিন্দা

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে ‘মতপ্রকাশের স্বাধীনতার ওপর’ আবারও হামলার ঘটনার নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি পিয়েরে মায়াদুন রবিবার এক বিবৃতিতে বলেন, মতপ্রকাশের স্বাধীনতা ও যার যার বিশ্বাসকে সম্মান দেখানোর বিষয়টি নিশ্চিত করার ক্ষেত্রে ‘এই মর্মান্তিক ঘটনা’ সরকারের জন্য একটি বার্তা।

শনিবার দুপুরে রাজধানীর লালমাটিয়ায় অভিজিৎ রায়ের বইয়ের এক প্রকাশক শুদ্ধস্বরের কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলসহ তিনজনকে কুপিয়ে গুরুতর জখম করা হয়।

এরপর বিকাল সাড়ে ৫টার দিকে শাহবাগের আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে ফয়সল আরেফিন দীপনের রক্তাক্ত লাশ পাওয়া যায়।

টুটুল ও দীপন দুজনেই লেখক অভিজিৎ রায়ের বই প্রকাশ করেছেন। গত ফেব্রুয়ারিতে বইমেলা চলার সময় ঢাকার শাহবাগে একই কায়দায় কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে।

পিয়েরে মায়াদুন তার বিবৃতিতে জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী দীপনের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং শুদ্ধস্বরের আহমেদুর রশীদ ও তার সঙ্গে একই ঘটনায় আহত ব্লগার তারেক রহিম ও রণদীপম বসুর প্রতি সংহতি প্রকাশ করেন।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্যোগ এবং জনগণের ঐক্যের মাধ্যমে বাংলাদেশে এ ধরনের উগ্রপন্থি কর্মকাণ্ড প্রতিরোধ করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি।

এই মাত্রা পাওয়া