১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিন মাসে বিনিয়োগ কমেছে ৫৬ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে বিনিয়োগের প্রস্তাব কমেছে ৫৬ শতাংশ। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত (তিন মাসে) মোট ৩৭২টি শিল্প নিবন্ধিত হয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ১৪ হাজার ৫৬২ কোটি টাকা। যা তার আগের তিন মাসে (এপ্রিল থেকে জুন) ছিল ৩৩ হাজার ৭৯ কোটি ৯২ লাখ টাকা এবং নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪০৩টি। বিনিয়োগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত হয়েছে ৩৩২টি শিল্প ইউনিট। এসবের প্রস্তাবিত অর্থের পরিমাণ হচ্ছে ১৩ হাজার ৭১৮ কোটি ৯৭ লাখ টাকা। যা তার আগের তিন মাসে ছিল ৩৬৪টি শিল্প ইউনিট এবং প্রস্তাবিত অর্থের পরিমাণ ছিল ৩১ হাজার ৭৩১ কোটি ৩৪ লাখ টাকা। এক্ষেত্রে স্থানীয় বিনিয়োগ কমেছে ৫৬ দশমিক ৭৭ শতাংশ।

বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে দেখা গেছে, গত তিন মাসে ১৬টি শতভাগ বিদেশী এবং ২৪টি যৌথ বিনিয়োগসহ মোট ৪০টি নিবন্ধিত শিল্প ইউনিট নিবন্ধিত হয়েছে। এগুলো মোট বিনিয়োগ প্রস্তাব ৮৪৩ কোটি ২০ লাখ টাকা। যা তার আগের তিন মাসে মোট ৩৯টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়। এগুলোর মোট বিনিয়োগ প্রস্তাব ছিল ১৩ হাজার ৪৮ কোটি ৫৮ লাখ টাকা। এক্ষেত্রে যৌথ ও একক নিবন্ধিত বিদেশী শিল্প ইউনিটের বিনিয়োগ প্রস্তাব কমেছে ৩৭ দশমিবক ৪৭ শতাংশ। গত তিন মাসে সর্বোচ্চ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে বস্ত্র খাতে (৩০ দশমিক ২৪), সেবা খাতে ২২ দশমিক ৫২ শতাংশ, রসায়ন খাতে ১৯ দশমিক ৯৪ শতাংশ, কৃষি শিল্প খাতে ১৪ দশমিক, ইঞ্জিনিয়ারিং খাতে দশমিক ৪৯ শতাংশ এবং অন্যান্য শিল্প খাতে ১২ দশমিক ৭৩ শতাংশ।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া