২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেদারল্যান্ডসের পথে আবুধাবিতে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডসে ৩ দিনের সরকারী সফরের যাত্রাপথে মঙ্গলবার আবুধাবি পৌঁছেছেন। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী বিমানবন্দরে পাঁচ ঘণ্টা যাত্রাবিরতি করবেন। খবর বাসসর।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাচ্ প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে নেদারল্যান্ডসের আমস্টারডামের উদ্দেশে মঙ্গলবার সকালে ঢাকা ত্যাগ করেছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে সকাল ৮টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, চীফ হুইপ আ স ম ফিরোজ এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। কেবিনেট সচিব, তিন বাহিনীর প্রধানগণ, বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার, কূটনৈতিক কোরেরইডন এবং নেদারল্যান্ডসের দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স এ সময় উপস্থিত ছিলেন।

বিমানটি নেদারল্যান্ডস সময় রাত ৯টায় ডাচ্ রাজধানীতে আমস্টারডাম শিফোল এয়ারপোর্ট সেন্টারে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।

আমস্টারডাম শিফোল এয়ারপোর্ট সেন্টারে অভ্যর্থনা জানানোর পর প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রায় নেদারল্যাসের প্রশাসনিক রাজধানী হেগ নগরীতে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউসে নিয়ে যাওয়া হবে। সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রী ৪ নবেম্বর ডাচ্ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বৈঠকের পর কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে।

এর আগে শেখ হাসিনা ডাচ্ মন্ত্রীদের সঙ্গে ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০’ শীর্ষক আলোচনায় যোগ দেবেন।

তিনি রাজকীয় প্রাসাদে নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাত করবেন।

নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতাবিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লুমেন এবং অবকাঠামো ও পরিবেশমন্ত্রী মেলানি শুল্টজ হোটেল স্যুটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সম্মানে সেদেশের প্রধানমন্ত্রী মার্ক রুটের দেয়া নৈশভোজ সভায় যোগ দেবেন।

৫ নবেম্বর, প্রধানমন্ত্রী একটি ব্যবসায়সংক্রান্ত সেমিনারে এবং নেদারল্যান্ডসে প্রবাসী বাংলাদেশীদের দেয়া একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

তিনি সারা বছর ধরে বাছাইকৃত উৎপাদনকারী ও আমদানিকারক প্রতিষ্ঠানের সঙ্গে ফল ও সবজি ব্যবসায় সম্পৃক্ত প্রতিষ্ঠান কুরনস্ট্রা এ্যান্ড কোং এবং ৫০ জাতের টমেটো উৎপাদনকারী গ্রীন হাউস প্রতিষ্ঠান টমেটো ওয়ার্ল্ড পরিদর্শন করবেন।