১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেষ ষোলোতে দৃষ্টি বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ ষোলোর টিকেট নিশ্চিত করার লক্ষ্য নিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে আজ রাতে মাঠে নামছে বার্সিলোনা। আসরের বর্তমান চ্যাম্পিয়নরা ‘ই’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠ ন্যুক্যাম্পে খেলবে বেলারুশের ক্লাব বাটে বরিসভের বিপক্ষে। গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে এএস রোমা ও বেয়ার লেভারকুসেন।

‘এফ’ গ্রুপে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে জার্মান পরাশক্তি বেয়ার্ন মিউনিখ ও ইংলিশ জায়ান্ট আর্সেনাল। মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। সর্বশেষ ম্যাচে লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে স্বাগতিকদের কাছে ২-০ গোলে হার মানে বাভারিয়ানরা। আজ রাতে তাই নিজেদের মাঠে প্রতিশোধের ম্যাচ পেপ গার্ডিওলার শিষ্যদের। গ্রুপের আরেক ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে অলিম্পিয়াকোস ও ডায়নামো জাগরেব।

‘জি’ গ্রুপে ধুঁকতে থাকা চেলসি অগ্নিপরীক্ষা সামনে রেখে মাঠে নামার অপেক্ষায়। নিজেদের মাঠ লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে ব্লুজদের প্রতিপক্ষ ইউক্রেনের ক্লাব ডায়নামো কিয়েভ। সর্বশেষ ম্যাচে কিয়েভের সঙ্গে গোলশূন্য ড্র করে জোশে মরিনহোর দল। গ্রুপের অপর ম্যাচে ইসরাইলের তেল আবিবের মুখোমুখি হবে পর্তুগালের এফসি পোর্তো। সব ধরনের প্রতিযোগিতাতেই চেলসির অবস্থা অত্যন্ত নাজুক। চ্যাম্পিয়ন্স লীগেও নিজেদের গ্রুপে বর্তমানে তাদের অবস্থান তিন নম্বরে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল নকআউট পর্বের টিকেট পাবে। চেলসিকে তাই পরবর্তী ম্যাচগুলোতে ভাল করার বিকল্প নেই।

প্রথম দুই ম্যাচেই হেরে নকআউট পর্বে খেলার স্বপ্ন ফিকে হয়ে গিয়েছিল আর্সেনালের। তুলনামূলক দুর্বল দুই প্রতিপক্ষের কাছে হারের পর অবশেষে রাঘব বোয়াল শিকার করে জয়ের ধারায় ফেরে গানার্সরা। সেই সঙ্গে শেষ ষোলোতে খেলার সম্ভাবনাও উজ্জ্বল করেছে আর্সেন ওয়েঙ্গারের দল। এটিকে বেগবান করার লক্ষ্যে আজ আবারও মাঠে নামছে আর্সেনাল। নিজেদের সর্বশেষ ম্যাচে চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের সাবেক চ্যাম্পিয়ন বেয়ার্ন মিউনিখকে ২-০ গোলে হারায় গানার্সরা। ম্যাচটিতে ইংলিশ ক্লাবটির হয়ে গোল করেন বদলি হিসেবে নামা অলিভিয়ের জিরুড ও মেসুত ওজিল। গ্রুপের আরেক ম্যাচে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোস ১-০ গোলে হারায় ক্রোয়েশিয়ার ডায়নামো জাগরেবকে। সব ধরনের প্রতিযোগিতাতেই এর আগে হারেনি পেপ গার্ডিওলার দল। প্রথম হারলেও গ্রুপে অবশ্য শীর্ষেই আছে বেয়ার্ন। প্রথম জয় পেলেও গ্রুপের তলানিতেই আছে আর্সেনাল।

নিজেদের মাঠে তাই প্রতিশোধ নিতে মরিয়া বেয়ার্ন। দলটির কোচ পেপ গার্ডিওলা বলেন, আগের ম্যাচে হারের ক্ষত আমরা ভুলিনি। এবার সেই জ্বালা জুড়াতে বদ্ধপরিকর খেলোয়াড়েরা। আর্সেনালও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। পরবর্তী পর্বে খেলতে এই ম্যাচেও জয়ের বিকল্প নেই। দলটির কোচ আর্সেন ওয়েঙ্গার বলেন, ম্যাচটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা ঠিক যে মিউনিখে জেতা সহজ নয়, তবে আমরা তিন পয়েন্টের জন্যই খেলব।

২০ অক্টোবার সর্বশেষ ম্যাচে ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিটিচের জোড়া গোলে বার্সিলোনা ২-০ ব্যবধানে হারায় স্বাগতিক বেলারুশের ক্লাব বাটে বরিসভকে। এই জয়ে শেষ ষোলোর পথে একধাপ এগিয়ে গেছে কাতালানরা। আজকের ম্যাচে জয় পেলে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে লুইস এনরিকের দলের। এই ম্যাচেও বার্সার হয়ে খেলতে পারবেন না প্রাণভোমরা লিওনেল মেসি। অবশ্য আর্জেন্টাইন অধিনায়কের অনুপস্থিতি বুঝতে দিচ্ছেন না নেইমার ও লুইস সুয়ারেজ। এ দু’জন তাদের জাদুকরী নৈপুণ্য অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বার্সা কোচ লুইস এনরিকে।

লেভারকুসেনের বে এ্যারানায় জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেন ও ইতালির এএস রোমার মধ্যকার রোমাঞ্চকর আগের ম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়। পুরো ম্যাচটিই ছিল নাটকীয়তার ভরপুর। উত্থান-পতন, ক্লাইমেক্সÑ কী ছিল না ম্যাচে! প্রথম ২০ মিনিটের মধ্যেই দুই গোলে এগিয়ে যাওয়া লেভারকুসেনকেই ম্যাচ ড্র করতে হয় শেষ ছয় মিনিটে আরও দুই গোল করে! রোমে আজ রাতে কি হয় সেটা দেখার অপেক্ষায় ফুটবলবিশ্ব।