১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাফিজের ব্যাটে আশায় পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার ॥ মোহাম্মদ হাফিজের চমৎকার ব্যাটিংয়ে ভর করে শারজা টেস্টে এগিয়ে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে দলটির সংগ্রহ ১৪৬ রান। এ জন্য অবশ্য টপঅর্ডারের ৩ ব্যাটসম্যানকে হারাতে হয়েছে তাদের। সব মিলিয়ে মিসবাহ-উল হকদের লিড ৭৪ রানের। ৯৭ রান নিয়ে ব্যাট করছেন ওপেনার হাফিজ। রানের খাতা খোলার অপেক্ষায় ‘নাইটওয়াচম্যান’ রাহাত আলী (০)। এর আগে প্রথম ইনিংসে পাকিস্তানের ২৩৪ রানের জবাবে ৩০৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। তিন ম্যাচ সিরিজের প্রথমটি জিতে ১-০তে এগিয়ে পাকিরা। সিরিজ বাঁচাতে হলে এখানে জিততেই হবে ইংলিশদের।

৩ উইকেটে ১৪৬ রান নিয়ে মঙ্গলবার প্রথম ইনিংসের খেলা শুরু করে ইংল্যান্ড। এদিন ৩৪.৫ ওভারে বাকি ৭ উইকেট হারিয়ে আরও ১৬০ রান যোগ করে দলটি। ৭৪ রান নিয়ে নামা জেমস টেইলর ২ রান যোগ করতেই সাজঘরে ফেরেন। ব্যক্তিগত ৭৬ রানে রাহাত আলীর বলে উইকেটের পেছনে সরফরাজ আহমেদের হাতে ক্যাচ তুলে দেন তিনি। এরপর সামিত প্যাটেল (৪২) ছাড়া ইংলিশদের হয়ে আর কেউই বড় রান করতে পারেননি। তার আগে অধিনায়ক কুক ৪৯, জনি বেয়ারস্টো ৪৩ ও ইয়ান বেলের ৪০ রানের সৌজন্যে তিন শতাধিক রানের স্কোর পায় ইংল্যান্ড। পাকিস্তানের হয়ে সফল শোয়েব মালিক নেন ৪ উইকেট। অপর স্পিনার ইয়াসির শাহ ৩ এবং পেসার রাহাত নেন ২ উইকেট।

৭২ রানে পিছিয়ে থেকে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের শুরুটা অবশ্য মন্দ ছিল না। ৩৮ ওভারে ঠিক ১০০ রান যোগ করেন দুই ওপেনার মোহাম্মদ হাফিজ ও আজহার আলী। ৩৪ রান করে প্রথমে আউট হন আজহার। এরপর অবশ্য ক্রিজে দাঁড়ানোর আগেই শূন্য (০) হাতে ফেরেন মালিক! মনে হচ্ছিল, ৮ উইকেট হাতেই রেখেই শেষ করবে পাকিস্তান। কিন্তু দিনের খেলা ৩ ওভার বাকি থাকতে অভিজ্ঞ ইউনুস খানকে (১৪) তুলে নিয়ে ম্যাচ জমিয়ে তোলার ইঙ্গিত দেন প্রতিপক্ষ পেসার স্টুয়ার্ট ব্রড। আজ খেলার চতুর্থ দিন। সব মিলিয়ে পাকিস্তানের লিড মাত্র ৭৪ রানের। ইংলিশদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে তাই সেঞ্চুরির দোড়গোড়ায় থাকা হাফিজ, অধিনায়ক মিসবাহ, অপেক্ষমান আসাদ শফিক ও সরফরাজদের ভাল করতে হবে।

শারজা টেস্ট

স্কোর কার্ড

পাকিস্তান প্রথম ইনিংস ২৩৪/১০ (৮৫.১ ওভার; মিসবাহ ৭১, সরফরাজ ৩৯, মালিক ৩৮, ইউনুস ৩১, আজহার ২৭, ইয়াসির ৭, জুলফিকার ৬*, শফিক ৫, রাহাত ৪, আজহার ০, ওয়াহাব ০; এ্যান্ডারসন ৪/১৭, ব্রড ২/১৩, মঈন ২/৪৯, প্যাটেল ২/৮৫, স্টোকস ০/৩, রশিদ ০/৪১) ও দ্বিতীয় ইনিংস ১৪৬/৩ (৫৩ ওভার; হাফিজ ৯৭*, আজহার ৩৪; ব্রড ১/১৯)

ইংল্যান্ড প্রথম ইনিংস ৩০৬/১০ (১২৬.৫ ওভার; টেইলর ৭৬, কুক ৪৯, বেয়ারস্টো ৪৩, প্যাটেল ৪২, বেল ৪০, মঈন ১৪, ব্রড ১৩, এ্যান্ডারসন ৭; মালিক ৪/৩৩, ইয়াসির ৩/৯৯, রাহাত ২/৪৮, বাবর ১/৮০)

** তৃতীয় দিন শেষে