১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ধানমণ্ডি থেকে ১৫টি তক্ষক উদ্ধার

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ধানম-ি এলাকা থেকে অর্ধকোটি টাকার ১৫টি তক্ষক উদ্ধার করেছে বন মন্ত্রণালয়ের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। এদিকে ডেমরায় একটি তুলার কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। মঙ্গলবার সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার দুপুরে বন মন্ত্রণালয়ের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের একটি দল ধানম-ির আবাহনী মাঠসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ১৫টি তক্ষক উদ্ধার করেছে। উদ্ধারকৃত তক্ষকের মূল্য ৫০ লাখ টাকা। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক বলেন, সোর্সের মাধ্যমে দুপুরে তক্ষক পাচারচক্রের দুই সদস্যের কাছ থেকে তক্ষক কেনার জন্য ধানম-ির আবাহনী খেলার মাঠের পশ্চিম পাশে যাই। এ সময় পাচারকারীদেরও ওখানে আসতে বলা হয়। তিনি জানান, তারা ১৫টি তক্ষকের দাম চেয়েছিল ৫০ লাখ টাকা। আমরাও এ টাকায় কিনতে রাজি হই। পরে তারা আসে। কিন্তু পুলিশের উপস্থিতি বুঝতে পেরে তক্ষকগুলো ফেলে পালিয়ে যায়। পরে সেগুলো জব্দ করা হয়। তিনি জানান, চক্রটি পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি থেকে তক্ষক ধরে জাপান, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে। শুনেছি তক্ষক দিয়ে ক্যান্সার রোগের ওষুধ তৈরি করা হয়। দেশের বাইরে এর ব্যাপক চাহিদা রয়েছে। পরিদর্শক অসিম মল্লিক জানান, তক্ষকগুলো গাজীপুরের ন্যাশনাল পার্কে অবমুক্ত করা হবে।

আগুন ॥ ডেমরায় ভয়াবহ অগ্নিকা-ে বাবুল এন্টারপ্রাইজ নামে এক তুলার কারখানা কাঁচামালসহ পুড়ে ছাই হয়ে গেছে। মঙ্গলবার বিকাল সোয়া ৪ টার দিকে সারুলিয়া বাজার কামারপট্টির সামনে এই অগ্নিকা-ের ঘটনা ঘটে। খবর পেয়ে দমকল বাহিনী ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস সূত্র জানায়, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি। তদন্ত চলছে। ঘটনার পর থেকে কারখানার মালিক পলাতক রয়েছে। তিনি জানান, এ কারখানার কোন প্রকার সরকারী অনুমোদন নেই।