১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৯ ডিসেম্বর থেকে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে বিপিও সামিট

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ৯ ডিসেম্বর থেকে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হচ্ছে ‘বিপিও সামিট ২০১৫।’ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কল সেন্টার এ্যান্ড আউট সোর্সিং (বাক্য) আয়োজিত ‘বিজনেস প্রসেস আউট সোর্সিং’ সামিটে সহযোগী হিসেবে যোগ দিচ্ছে দেশের শীর্ষ কয়েকটি সংগঠন।

বিজনেস প্রসেস আউট সোর্সিং তথা বিপিওকে মূল মাধ্যমে নিয়ে আসা, নতুন প্রজন্মকে বেশি করে এই খাতে আগ্রহী করে তোলা এবং দেশীয় ও আন্তর্জাতিক বাজারে বিপিও সেক্টরের অবস্থানকে তুলে ধরার লক্ষ্যে বাক্যের এই আয়োজন। আয়োজকরা মনে করছেন, দেশের বিজনেস প্রসেস আউট সোর্সিংয়ের (বিপিও) অপার সম্ভাবনা রয়েছে বিশ্ববাজারে। বিগত বছরগুলোতে দেশে এই সেক্টরের বিকাশ বিশেষ করে টেরেস্ট্রিয়াল ইন্টারনেট কেবল সংযোগ, থ্রিজি সম্প্রসারণ এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে দেশে এবং বিদেশে আউট সোর্সিং কাজে অংশগ্রহণ বাড়ছে।

নতুন শিল্প গড়ে উঠছে না রংপুরে

অর্থনৈতিক রিপোর্টার ॥ অবকাঠামো সমস্যা ও ঋণ সুবিধার অভাবে নতুন শিল্প কারখানা গড়ে উঠছে না রংপুরে। এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে মনে করছেন স্থানীয় উদ্যোক্তারা। এছাড়া শিল্প খাতে কর সুবিধার পাশাপাশি বিশেষ অর্থনৈতিক অঞ্চল চান এখানকার ব্যবসায়ীরা।

২০১০ সালে গঠিত হয় রংপুর বিভাগ। এ বিভাগের উন্নয়নে সরকার থেকে নেয়া হচ্ছে নানা কার্যক্রম। তবে এখনও এ অঞ্চলে গড়ে উঠছে না তেমন কোন শিল্প কারখানা। উদ্যোক্তাদের অভিযোগ, অবকাঠামো সমস্যার পাশাপাশি ঋণ সুবিধার অভাবে আগ্রহ হারাচ্ছেন উদ্যোক্তারা। এ অবস্থায় এ অঞ্চলের শিল্প প্রতিষ্ঠানে দ্রুত গ্যাস সরবরাহ, ঋণ ও কর সুবিধা দেয়ার দাবি ব্যবসায়ীদের। এ অঞ্চলে মাঝারি ও ভারি শিল্প কারাখানা গড়ে তুলতে সব ধরনের ব্যাংকিং সুবিধা দেয়ার আশ্বাস কেন্দ্রীয় ব্যাংকের। রংপুর বিভাগে শিল্প কারখানা গড়ে তুলতে বিশেষ তহবিল গঠনের পাশাপাশি নতুন অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি ব্যবসায়ীদের।