১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শাহরুখের ৫০

সুপরিচিত ও বিখ্যাত হওয়ার পিছনের কারণ হিরো হিসেবে শাহরুখের অনবদ্য অভিনয় থাকলেও মূলত শাহরুখের শুরু কিন্তু এন্টি হিরো রোল দিয়ে। এমনকি ‘বাজিগর’ সিনেমার এন্টি হিরো রোলে অভিনয়ের পর তাকে তার শুভাকাক্সক্ষীরা পরামর্শ দিয়েছিলেন আর নায়কের চরিত্রে অভিনয় না করতে। কারণ দর্শক তাকে সেই ভূমিকায় পছন্দ নাও করতে পারে। কিন্তু শাহরুখ প্রচলিত সিস্টেমকে উল্টে দিয়ে এখনও টিকে আছে, নায়ক হিসেবেই। তার জনপ্রিয়তার মাত্রা বোঝা যাবে তার করা এক টুইট থেকে যেখানে সে দেখিয়েছে তার নামের আদ্যক্ষর দিয়ে কি কি পণ্যের প্রচলন করা হয়েছে। সে সবের মাঝে রয়েছে ব্যাগ, হোটেল, রেস্টুরেন্ট, ট্রাভেল এজেন্সি, সফট ড্রিংকস, আবাসন কো¤পানিসহ নানাবিধ আইটেম।

বলিউডের সর্বকালের সেরা জুটির অংশীদার শাহরুখ খান। আর সেটি কাজলের সাথে। কাজলের সাথে তার বোঝাপড়া এতো ভাল ছিল যে দুজনেরই আলাদা ব্যক্তিগত জীবন থাকলেও কখনও তাদের পর্দার জুটি মনে হয়নি বরং দর্শক বাস্তব জুটি হিসেবেই তাদের গ্রহণ করেছে। তারা একসাথে উপহার দিয়েছেন কাভি খুশি কাভি গাম, কুচ কুচ হোতা হ্যায়, বাজিগর, মাই নেম ইজ খান সহ বেশ কটি ছবি। শুধু তাই নয়, বলিউডের ইতিহাসে সেরা রোমান্টিক ছবি হিসেবে যে ছবিকে ধরা হয় সেই “দিল ওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে” ছবিতেও শাহরুখ কাজল জুটিই অভিনয় করেছিল।

সম্প্রতি শাহরুখ খান আবারও হাজির হতে যাচ্ছেন তার “ দিল ওয়ালে” ছবি নিয়ে। এ ছবিতে রয়েছে তার পুরোনো জুটির অংশীদার কাজল। আইসল্যান্ডে এ ছবির শ্যূটিং চলাকালে কাজলের মা তনুজার সাথে সামাজিক মাধ্যমে সেলফি দিয়ে আলোচিত হন তিনি। শুধু তাই নয়, কাজলের মা তনুজাকে পরিচয় করিয়ে দেন “তার বাবার প্রিয় অভিনেত্রী” হিসেবে। শাহরুখের কিছু অদ্ভুত বিষয়ে বিশ্বাস রয়েছে। যেমন ধরা যাক ৫৫৫ সংখ্যাটি। এ সংখ্যাটি তার গাড়ির নাম্বার প্লেটে লেখা রয়েছে। এ নাম্বারটি রয়েছে ফোন নাম্বারে এবং ইমেইল নাম্বারেও। ৫৫৫ ছাড়া ৪০ সংখ্যার উপরেও রয়েছে বিশেষ দুর্বলতা। তার কর্মকর্তা কর্মচারী এমনকি স্ত্রী গৌরির মোবাইল নাম্বারেও ব্যবহার করা হয়েছে এই দুটি নাম্বারের সমন্বয়। কারণ হিসেবে শাহরুখ একবার সংবাদ মাধ্যমে জানান ৫৫৫ সংখ্যাটি তার সৌভাগ্যের প্রতীক, সুতরাং তিনি এটি ধারণ করতে চান।

কাকতালীয়ভাবে শাহরুখ কিছু নামের চরিত্র রূপায়ন করে একাধিক ছবি করেছেন। যেমন ৯টি ছবিতে রাহুল এবং ৬টি ছবিতে রাজ নামে অভিনয় করেছেন। এছাড়াও আরও কিছু আকর্ষণীয় বিষয় রয়েছে তার ক্যারিয়ারে। যেমন প্রায় ১৬টি ছবিতে হয় তার মৃত্যু হয়েছে অথবা তার পুনর্জন্ম হয়েছে।

শুরুর দিকে সংগ্রামী জীবন অতিবাহিত করলেও বর্তমানে বিশ্বের দ্বিতীয় ধনী অভিনেতার তালিকায় রয়েছেন শাহরুখ। মজার বিষয় হলো শাহরুখ যখন দিল্লীতে থিয়েটার এবং ‘ফৌজি’ এবং ‘সার্কাস’ সিরিয়ালে অভিনয় করছেন তখন হেমা মালিনী ও হরি বেওয়াজা তাকে সিনেমায় অভিনয়ের অফার দেন। তবে সবিনয়ে সে আবেদন প্রত্যাখ্যান করেন তিনি। অবশ্য পরবর্তীতে একাধিক ব্যবসায়িক উদ্যোগ ব্যর্থ হওয়ার পর যখন ন্যাশনাল স্কুল অফ ড্রামায় যোগ দেন তখন অভিনয়ের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন শাহরুখ। তবে তার জীবনের মোড় ঘুরে দেয় তার মার মৃত্যু। বাবা মারা গিয়েছিলেন ১৫ বছর বয়সেই। মা মারা গেলেন ২৫-এ। শাহরুখ মুম্বাই এলেন কিছু করা যায় কিনা দেখতে। প্রথমদিন ছিলেন ফুটপাথে, কারণ হোটেলে থাকার টাকা ছিল না তার। তবে ঠিক পরদিন তিনি ১টি নয়, ২টি নয় ৫টি ছবিতে সাইন করেন যা ঐ সময়ের নবাগতদের জন্য বিরল ঘটনা।

বলিউডের সিনেমার মূল ভিত্তি মূলত শাহরুখ খান, আমির খান ও সালমান খান। সম্প্রতি সালমান খানের সাথে দীর্ঘদিনের দূরত্ব ঘুচিয়ে ফেলেছেন শাহরুখ। টুইট করেছেন সালমানের “বজরঙ্গি ভাইজান” ছবি নিয়ে। সালমানের গাড়ি চাপা দিয়ে হত্যা মামলার রায়ের দিন ছুটে গেছেন তার বাড়িতে। যোগ দিয়েছেন সালমানের বোন অর্পিতার বিয়ের অনুষ্ঠানেও। তবে আমির খানের সাথে ঠিক ঐ অর্থে জমেনি শাহরুখের। দীর্ঘ ২৩ বছরের ক্যারিয়ারে অসংখ্য নায়িকার সাথে অভিনয় করতে হয়েছে শাহরুখকে। এমনকি নায়িকাদের অনেকে হয়তো অভিনয় থেকে সরে গেছেন কিন্তু শাহরুখ ঠিকই টিকে আছেন পরের প্রজন্মের কারও সাথে তাল মিলিয়ে। মাধুরী দীক্ষিত, জুহি চাওলা, কাজল, রাণী মুখার্জি, প্রীতি জিনতা, ঐশ্বরিয়া, প্রিয়াঙ্কা চোপড়া, কারিনা কাপুর, দীপিকা পাঁড়-কোন, আনুশকা থেকে শুরু করে অনেকের সাথেই তাল মিলাতে হয়েছে তাকে। সে অর্থে শাহরুখকে বলা যায় ইতিহাসের সাক্ষী।

শাহরুখের আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো তাকে বলিউডের সবচাইতে সেকুলার সেলিব্রিটি হিসেবে ধরা হয়। যদিও নিজে বিশ্বাসী মুসলিম তবে তার স্ত্রী হিন্দু ধর্মাবলম্বী হওয়ায় তার বাসায় দু ধর্মের প্রার্থনাই চলে। তার সন্তানরাও দুধর্মই পালন করে। শুধু তাই নয়, শাহরুখ তার অফিস এবং বাসাতে ঘটা করে ক্রিসমাসও পালন করে। এমনকি শাহরুখ ও গৌরির বিয়ে মুসলিম ও হিন্দু দুই রীতিতেই স¤পন্ন হয়েছিল। “ইনার ওয়ার্ল্ড অফ শাহরুখ খান” ডকুমেন্টারিতে তার এই ধর্মীয় সহাবস্থানের বিষয়টি চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ১৯৬৫ সালের ২ নবেম্বর জন্মগ্রহণ করেন বলিউডের বাদশাহ। ২০১৫ সালে পালন করলেন ৫০তম জন্মদিন। মুম্বাইয়ের বাড়ির সামনে জড়ো হওয়া হাজারো মানুষের সামনে বাড়ির বেলকনিতে দাঁড়িয়ে হাত নাড়িয়ে জবাব দিলেন তাদের অভিনন্দনের। আরও দীর্ঘ হোক তার পথচলা, অভিনয় জীবন, সমৃদ্ধ হোক চলচ্চিত্র। শুভ জন্মদিন শাহরুখ...