২০ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রুমানিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

  • নাইটক্লাবে আগুন

বিডিনিউজ ॥ রুমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি নাইট ক্লাবে অগ্নিকা-ে ৩২ জন নিহতের ঘটনার জেরে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর পন্টা।

গত শুক্রবারের এ অগ্নিকাণ্ডের প্রতিবাদে রাস্তায় প্রায় ২০ হাজার মানুষের বিক্ষোভের পরদিনই তিনি পদত্যাগ করলেন বলে জানিয়েছে বিবিসি।

বিক্ষোভকারীরা সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার অভিযোগ এনে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে। সরকারের দুর্নীতি এবং পর্যাপ্ত নিরাপত্তার অভাবেই এ অগ্নিকা- ঘটেছে বলে অভিযোগ করে তারা।

দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী পন্টা ইতোমধ্যেই বিচারের মুখোমুখি হয়েছেন। জালিয়াতি, কর ফাঁকি এবং অর্থপাচারের অভিযোগে সেপ্টেম্বরে তার বিচার শুরু হয়।

তবে পন্টা তার বিরুদ্ধে আনা সব অভিযোগই অস্বীকার করেছেন। কৌঁসুলিদের বিরুদ্ধে অপেশাদারিত্বের অভিযোগ করেছেন তিনি।

বুধবার পন্টা এক ঘোষণায় বলেন, তিনি ও তার সরকার পদত্যাগ করছে। রুমানিয়া টিভিতে তিনি বলেন, ‘আশা করি সরকারের পদত্যাগে রাস্তায় নেমে আসা মানুষেরা সন্তুষ্ট হবে।’

বুখারেস্টের নাইট ক্লাবটিতে গত শুক্রবার একটি ব্যান্ডদল আতশবাজি করার সময় আগুন লেগে যায়। অগ্নিকা-ের পর নাইট ক্লাবটির তিনজন মালিককে গ্রেফতার করা হয়েছে।

বিক্ষোভকারীদের অভিযোগ, ক্লাবে ছিল উপচেপড়া ভিড়। এটিতে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা ছিল না এবং বেরোনোর রাস্তা ছিল মাত্র একটা। দুর্নীতির কারণে ক্লাবগুলোর নিরাপত্তা ব্যবস্থা যথাযথভাবে তদারকি করা হয় না বলে অভিযোগ করে তারা।